Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু সোমবার, প্রথম দিন থাকবে জাপা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ ডিসেম্বর ২০২১ ১৯:৩১

ঢাকা: নতুন নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামী সোমবার (২০ ডিসেম্বর) প্রথম দিন রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় বসবে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)।

বঙ্গভবন সূত্র জানিয়েছে, নিবন্ধিত সবগুলো রাজনৈতিক দলের সঙ্গেই রাষ্ট্রপতি সংলাপে বসবেন। তবে এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো রাজনৈতিক দলকে অবহিত করা হয়নি। দুয়েকদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

তবে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসার তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি সারাবাংলাকে বলেন, আগামী সোমবার বিকেল ৪টায় রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসার কথা রয়েছে। তবে এখনো রাষ্ট্রপতির কার্যালয় থেকে চিঠি বা আনুষ্ঠানিক আমন্ত্রণ পাইনি। আশা করছি আগামীকাল (বুধবার, ১৫ ডিসেম্বর) চিঠি পাব।

বঙ্গভবন সূত্র বলছে, একটি স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন গঠন করতে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত ৩১টি রাজনৈতিক দলের সঙ্গেই পর্যায়ক্রমে সংলাপে বসবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে দিয়ে শুরুর পর অল্প সময়ের মধ্যেই সংলাপগুলো শেষ করা হবে। এ ক্ষেত্রে এক দিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে রাষ্ট্রপতির। সংলাপের মাঝামাঝি সময়ে রাষ্ট্রপতি বসতে পারেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে।

এর আগে, ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্বভার গ্রহণ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন। সে হিসাবে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে এই কমিশনের মেয়াদ। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। আর নতুন নির্বাচন কমিশনের ওপরেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের ভার থাকবে।

বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী, একটি আইনের অধীনে রাষ্ট্রপতিতে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চার জন নির্বাচন কমিশনারের সমন্বয়ে নির্বাচন কমিশন গঠনের ক্ষমতা দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো আইন হয়নি। গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করে আসছেন। তবে গত তিন মেয়াদেই সার্চ কমিটি গঠনের আগেও রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

ইসি নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক রাষ্ট্রপতির সংলাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর