Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহিউদ্দিনের মৃত্যুবার্ষিকীতে নেতাকর্মীদের শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২১ ২০:০৩

চট্টগ্রাম ব্যুরো: কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, ধর্মীয় আনুষ্ঠানিকতা, স্মরণ সভাসহ নানান আয়োজনে চট্টগ্রামে প্রয়াত রাজনীতিক এ বি এম মহিউদ্দিন চৌধুরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। বুধবার সকাল থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ শ্রদ্ধা জানাতে যান নগরীর চশমা হিলে প্রয়াত নেতার কবরে। এ সময় ফুলে ফুলে ঢেকে যায় মহিউদ্দিনের কবর। দিন ভর মানুষের আনাগোণা ছিল চশমাহিলে মহিউদ্দিনের বাসভবনে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী কাউন্সিলর ও কর্মকর্তাদের নিয়ে এ বি এম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে মেয়র সমবেতদের উদ্দেশে বলেন, চট্টগ্রামের মাটি ও মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক তৈরি করে গণমানুষের কল্যাণে কাজ করে গেছেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। মেয়র হিসেবে তিনি যেসব জনকল্যাণমূলক কাজ করে গেছেন, সেগুলো সঠিকভাবে অনুসরণ করা গেলে একটি স্বাবলম্বী প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে। আমরা মহিউদ্দিন চৌধুরীর দেখানো পথেই এগিয়ে যেতে চাই।’

এসময় চসিকের প্যানেল মেয়র আবদুর সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম, কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর, জহরলাল হাজারী, মো. ইসমাইল, গাজী শফিউল আজিম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, গোলাম মো. জোবায়ের, আতাউল্লাহ চৌধুরী, আবদুস সালাম মাসুম, এম. আশরাফুল আলম, এসরারুল হক, নূর মোস্তফা টিনু, নিলু নাগ, আঞ্জুমান আরা, হুরে আরা বেগম, শাহিন আক্তার রোজী, রুমকী সেনগুপ্ত, ফেরদৌসি আকবর, তসলিমা বেগম, সচিব খালেদ মাহমুদ ছিলেন।

বিজ্ঞাপন

চসিকের সাবেক প্রশাসক

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন নেতাকর্মীদের নিয়ে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় সমবেতদের উদ্দেশে সুজন বলেন, ‘এবিএম মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামবাসীর স্বার্থে এক আপসহীন স্তম্ভ ছিলেন। চট্টগ্রামের স্বার্থবিরোধী কিছু হলে প্রথমেই গর্জে উঠতেন তিনি। লালদিঘী মাঠে সমাবেশ করে নিজের অবস্থান চট্টগ্রামবাসীকে জানান দিতেন। তাঁর মতো বহুমাত্রিক প্রতিভার অধিকারী নেতৃত্ব বর্তমান সময়ে খুবই বিরল।’

এসময় অন্যান্যদের মধ্যে মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, মো. হোসেন, ছালেহ আহমদ জঙ্গী, মো. শাহজাহান, রকিবুল আলম সাজ্জী, রাজীব হাসান রাজন, মনিরুল হক মুন্না, মো. আলী মিঠু, আব্দুল মালেক, তাইফুল খান, দীপেন দাশ রোমেন, জসীম উদ্দিন ছিলেন।

প্রিমিয়ার ইউনিভার্সিটি

প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম তফজল হক। এসময় প্রিমিয়ার ইউনিভার্সিটির চীফ ইঞ্জিনিয়ার ও উপাচার্যের উপদেষ্টা আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারি ডিন এম মঈনুল হক, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, ডেপুটি লাইব্রেরিয়ান জনাব কাউছার আলম ও স্থপতি শহীদুল হক উপস্থিত ছিলেন।

শিক্ষক ও কর্মকর্তারা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ থেকে শুরু করে এবিএম মহিউদ্দিন চৌধুরীর রাজনৈতিক ও কর্মময় জীবনের কথা স্মরণ করেন।

চট্টগ্রাম ভেটোরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. নুরুল আবছার খানের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থীরা এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে নগর কমিটির নেতাকর্মীরা মহিউদ্দিনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এছাড়া দোয়া মাহফিল ও আলোচনা সভা হয়েছে।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, চট্টগ্রাম সরকারি কলেজের সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ, মহসীন কলেজের যুগ্ম আহবায়ক মায়মুন উদ্দিনের নেতৃত্বে নেতাকর্মীরা মহিউদ্দিনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিনও নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এদিকে নগরীর ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগ বুধবার সকালে মিছিল নিয়ে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবর প্রাঙ্গনে জমায়েত হন। আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটি সদস্য এবং ওমরগনি এমইএস কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক আরশেদুল আলম বাচ্চুর নেতৃত্ব নেতাকর্মীরা কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় ছাত্রলীগের সাবেক সহ- সম্পাদক ও ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান তারেক, আলাউদ্দীন আলো, নগর ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াছিন আরাফাত কচি, সাইফুদ্দীন সান্টু, এম হাসান আলী, সাইদুর রহমান শাকিল, আনসার উল্লাহ সৌরভ ছিলেন।

২০১৭ সালের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি থাকা অবস্থায় জীবনাবসান হয় এবিএম মহিউদ্দিন চৌধুরীর।

সারাবাংলা/আরডি/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর