Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিট চলাকালে শিশুকে নিয়ে বিদেশ পালানো বাবার ৬ মাস জেল

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২১ ২২:২১

ঢাকা: আদালতের আদেশ অমান্য করে তিন বছরের শিশু সন্তানকে নিয়ে বিদেশে পালিয়ে যাওয়া বাংলাদেশি বাবা শাহিনুর টিআইএম নবীকে ছয় মাসের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট। অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড ভোগ করতে হবে।

বুধবার (১৫ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারী মায়ের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। সঙ্গে ছিলেন আইনজীবী কাজী মারুফুল আলম। আর দণ্ডিত শাহিনুর টিআইএম নবীর বাবা টিআইএম নূরুন নবীর পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। সঙ্গে ছিলেন আইনজীবী শাহরিয়ার কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিজ্ঞাপন

ভারতীয় মায়ের পক্ষের আইনজীবী ফাওজিয়া করিম বলেন, আদালত অবমাননার জন্য শিশুর বাবা শাহিনুর টিআইএম নবীকে ছয় মাসের জেল ও এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত। অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড ভোগ করতে হবে তাকে।

এছাড়াও, ফেসবুকে আদালত অবমাননামূলক পোস্ট দেওয়ায় শিশুর দাদা টিআইএম নূরুন নবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। টিআইএম নবীকে যে দণ্ড দেওয়া হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয় ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনকে তা বাস্তবায়নে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এর আগে, ৭ ডিসেম্বর বাংলাদেশি নাগরিক শাহিনুর টিআইএম নবী ও তিন বছরের শিশুকে অস্ট্রেলিয়া থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে দেশে ফিরিয়ে আনতে নির্দেশ দেন হাইকোর্ট। টিআইএম নবীর বাবা টিআইএম নূরুন নবীকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়। কিন্তু আদালতের আদেশ বাস্তবায়ন হয়নি।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৩ নভেম্বর সাদিকা সাঈদ ও শাহিনুর টিআইএম নবীর তিন বছরের শিশুকে নিয়ে দেশত্যাগের ঘটনায় শিশুর দাদা টিআইএম নূরন নবীকে তলব করেন হাইকোর্ট। একইসঙ্গে টিআইএম নূরুন নবী যেন দেশত্যাগ না করতে পারে, এ বিষয়ে ইমিগ্রেশন পুলিশকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। একইসঙ্গে, ফেসবুকে উচ্চ আদালত নিয়ে অবমাননাকর মন্তব্য করার ঘটনায় তাকে ব্যাখ্যা দিতে বলা হয়।

এছাড়া আদালতের আদেশ অমান্য করে শিশু নিয়ে দেশত্যাগ করায় বাবা শাহিনুর টিআইএম নূরুন নবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। তার বাংলাদেশি পাসপোর্টের কার্যকারিতা সাময়িক স্থগিত করা হয়। আদালতের আদেশে টিআইএম নবী হাইকোর্টে হাজির হয়েছিলেন। শুনানি শেষে রুল জারির পাশাপাশি পলাতক টিআইএম নবীকে কারাদণ্ড ও জরিমানা করেছেন আদালত।

আইনজীবী ফাওজিয়া করিম জানান, হাইকোর্টে মামলা দায়ের করার পরপরই বাংলাদেশি নাগরিক শাহিনুর টি আই এম নবী ভারতীয় নাগরিককে ডিভোর্স দিয়েছেন।

প্রসঙ্গত, ৮ আগস্ট সাদিকা শেখ ও তার শিশু সন্তানসহ আদালতে হাজির করার নির্দেশনা চেয়ে হেবিয়াস কর্পাস রিট করে ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভলপমেন্টের (ফ্লাড) পরিচালক আইনজীবী কাজী মারুফুল আলম ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক লুলান চৌধুরী।

সারাবাংলা/কেআইএফ/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর