Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতির পিতার আদর্শ-দর্শন ভবিষ্যৎ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ ডিসেম্বর ২০২১ ১৬:২৫

নারায়ণগঞ্জ: একাত্তরের মহান মুক্তিযুদ্ধ জাতির সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসের শ্রেষ্ঠতম ঘটনা বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। সেই মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের ৫০ বছর পূর্তিতে মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে ভবিষ্যৎ প্রজন্মসহ সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেছেন, জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের ডা‌কে সাড়া দি‌য়ে দে‌শের মানুষ মু‌ক্তিযুদ্ধ ক‌রে দেশ স্বাধীন ক‌রে‌ছে। বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে এটি শ্রেষ্ঠতম ঘটনা। জাতির পিতার নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে একাত্তরের আজকের দিনে বাঙালি জাতি কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক পরাধীনতার শেকল ভেঙে মুক্তির স্বপ্ন সাধ পূরণের অভিজ্ঞতা অর্জন করে। সেই জাতির পিতার আদর্শ ও দর্শন সবার মাঝে ছড়িয়ে দিতে হবে— আজকের মহান এই দিনে এই হোক সবার অঙ্গীকার।

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বৃহস্প‌তিবার (১৬ ডি‌সেম্বর) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া এলাকায় মুড়াপাড়া স্টে‌ডিয়া‌মে উপ‌জেলা প্রশাস‌নের উদ্যোগে আলোচনা সভা, কুচকাওয়াজ, ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও বর্ণ‌াঢ্য সাংস্কৃ‌তিক অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী এসব কথা ব‌লেন।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেন, বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় ১৬ ডিসেম্বর অর্জিত হয়। স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূখণ্ড, আর সবুজের বুকে লাল সূর্যখচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয়ের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে।

জাতির পিতার আদর্শ ও দর্শনকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হ‌বে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে স্বাবলম্বী করে তোলার স্বপ্ন নিয়ে সংগ্রাম শুরু করেছিলেন। কিন্তু ঘাতকরা তাকে সেই সুযোগ দেয়নি। আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ সেই স্বপ্নপূরণের পথে এগিয়ে চলেছে। আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের দিকে যাত্রা শুরু করেছে। আজ উন্নয়ন প্রকল্পের জন্য বাংলাদেশকে কোনো দেশ বা সংস্থার মুখাপেক্ষী হতে হচ্ছে না। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা শত প্রতিকূলতা সত্ত্বেও তার প্রজ্ঞাময় সিদ্ধান্ত দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এর আগে, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে উপ‌জেলার কেন্দ্রীয় শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তি‌তে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের লাখো শহিদের প্রতি শ্রদ্ধা নি‌বেদন ক‌রেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। এ সময় উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপ‌জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃ‌তিক সংগঠন কেন্দ্রীয় শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তি‌তে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা প‌রিষ‌দের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান, সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ‌সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপ‌জেলা মু‌ক্তিযোদ্ধা সংস‌দের কমান্ডার আমান উল্লাহ, মুড়াপাড়া ইউনিয়ন প‌রিষ‌দের চেয়ারম্যান তোফা‌য়েল আহ‌মেদ আলমাছসহ অন্যরা।

পরে বৃহস্প‌তিবার বিকে‌লে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল এলাকায় গোলাকান্দাইল ম‌জিবর রহমান ভুঁইয়া উচ্চ বিদ্যালয় মা‌ঠে মহান বিজয় দিবস উদযাপন উপল‌ক্ষে আলোচনা সভা, গোলাকান্দাইল ইউনিয়ন প‌রিষ‌দের নব‌নির্বা‌চিত চেয়ারম্যান কামরুল হাসান তু‌হিন‌কে সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠানে যোগ দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

সারাবাংলা/টিআর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর