Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হয়তো আর রক্ত দিতে হবে না কিন্তু দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২১ ১৭:৫২

ফাইল ছবি: ডা. দীপু মনি

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে আমাদের হয়তো আর রক্ত দিতে হবে না, লক্ষ্য বাস্তবায়নে আমাদের শুধু যার যার জায়গা থেকে নিজের দায়িত্বটি সঠিকভাবে পালন করতে হবে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সিলভার জুবিলি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা এমন একটা সময়ে এসে পৌঁছেছি, যখন দেশের জন্য সবারই কিছু না কিছু করণীয় আছে। দেশের ব্র্যান্ডিং আমাদের করতে হবে। সারা বিশ্বে দেশটি কী পরিচয়ে পরিচিত হবে, তা নির্ভর করবে আমরা আমাদের কাজটা কতটা এগিয়ে নিতে পারছি তার ওপর।’

‘আমাদের পূর্বসুরীরা স্বদেশি আন্দোলন করেছেন, মাতৃভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করতে রক্ত দিয়েছেন, ত্যাগ স্বীকার করেছেন। আমাদের দেশের স্বাধীনতার জন্য অনেক রক্ত দিতে হয়েছে, মা বোনকে নির্যাতনের শিকার হতে হয়েছে। সামরিক শাসনের বিরুদ্ধে আমাদের আন্দোলন করতে হয়েছে। গণতন্ত্রের জন্য সামরিক স্বৈরশাসন, অসামরিক স্বৈরশাসনসহ নানারকম স্বৈরশাসনের যাতাকলে পিষ্ট হতে হয়েছে আমাদের। গণতন্ত্র আনতে গিয়ে আমাদের সতীর্থরা অনেক রক্ত দিয়েছেন। কিন্তু এখন এমন একটি জায়গায় আমরা পৌঁছেছি, হয়তোবা আমাদের আর রক্ত দেওয়ার প্রয়োজন নেই, কারাবরণ করারও হয়ত প্রয়োজন হবে না। কিন্তু অনেক অভিষ্ট লক্ষ্য আমাদের রয়েছে, যা পূরণ করতে হবে’, বলেন শিক্ষামন্ত্রী।

প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, ‘যারা বিদেশে রয়েছেন, তাদের আচরণ, চলন-বলন, কথা দিয়ে যেন বাংলাদেশকে চেনা যায়। আমরা কোন বাংলাদেশ দেখতে চাই— সেই স্বপ্নটাকে সামনে রেখে যেনও আমরা তা করি। আমরা যেন কাঙ্ক্ষিত বাংলাদেশের প্রতিচ্ছবি হয়ে উঠতে পারি।’

অনুষ্ঠানে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচর্য ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ তালুকদার, সঙ্গীতশিল্পী ফাহিম হোসেন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/এমও

ঢাকা বিশ্ববিদ্যালয় দায়িত্ব শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর