Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তামাকজাত পণ্যের উপর ভ্যাট-ট্যাক্স বাড়াতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২১ ২১:৩১

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, সুস্থতার জন্য ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের উপর ভ্যাট-ট্যাক্স বাড়াতে হবে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) রাজধানীর বনানী এলাকায় টিএন্ডটি স্কুল মাঠে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র একথা বলেন। এসময় ‘বিডি ক্লিন’ আয়োজিত পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক প্রদর্শনীর উদ্বোধন করেন মেয়র।

স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আতিকুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাসের মহামানব, তিনি চিরঞ্জীব, তাঁর চেতনা অবিনশ্বর। তাই প্রজন্ম থেকে প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা ও আদর্শ চির প্রবহমান থাকবে মহান বিজয়ের ৫০ বছর পূর্তিতে পরিবেশ দূষণরোধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বিডি ক্লিন সদস্যরা সারাদেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত পরিবেশ দূষণকারী ৫ কোটি সিগারেট ফিল্টার এবং ৩০ লখি পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে যে অভিনব প্রদর্শনীর আয়োজন করেছে তা সত্যিই প্রশংসার দাবিদার।’

তিনি আরও বলেন, “সেভ আর্থ, সেভ বাংলাদেশ সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান হলো, ‘প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণরোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন’— যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।”

এ সময় দেশজুড়ে পরিস্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে বিডি ক্লিনের সার্বিক কার্যক্রমের প্রশংসা করে সংগঠনটিকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দেন ডিএনসিসি মেয়র।

মেয়র বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ইতোমধ্যেই চীনের চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর আমিনবাজার এলাকায় ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট ৩ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।’

তিনি আরও বলেন, “সুস্থতার জন্যই সবাই মিলে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিস্কার’ স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।”

অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় কাউন্সিল এবং বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এমও

তামাকজাত পণ্য পরিত্যক্ত সিগারেট বিডি ক্লিন মো. আতিকুল ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর