Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ বছরে বাণিজ্যের নামে ৪ লাখ কোটি টাকা পাচার

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ডিসেম্বর ২০২১ ২৩:৪৯

প্রতীকী ছবি

ঢাকা: পণ্যের দামে ফাঁকি রেখে ছয় বছরে বৈদেশিক বাণিজ্যের নামে বাংলাদেশ থেকে মোট চার হাজার ৯৬৫ কোটি ডলার (সোয়া চার লাখ কোটি টাকা) পাচারের হিসাব প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)।

জিএফআই জানিয়েছে, ২০০৯-১৮ পর্যন্ত এক দশকে বিশ্বের উন্নয়নশীল ১৩৪ দেশ থেকে বাণিজ্যের আড়ালে এক দশমিক ছয় ট্রিলিয়ন বা এক লাখ ৬০ হাজার কোটি ডলার পাচার হয়েছে।

বিজ্ঞাপন

সবচেয়ে বেশি অর্থ পাচার হয়েছে চীন থেকে। এরপরই আছে পোল্যান্ড, ভারত, রাশিয়া ও মালয়েশিয়া।

১০ বছরে ১৩৪ দেশের দেওয়া যেসব তথ্য জাতিসংঘের তথ্যভাণ্ডারে পাওয়া গেছে, তার ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে জিএফআই। বাংলাদেশের ক্ষেত্রে ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের ডেটা পাওয়া যায়নি।

২০০৯ সালের পর থেকে এভাবে বাণিজ্যের আড়ালে অর্থ পাচার বেড়েছে বলে জানিয়েছে জিএফআই।

এর মধ্যে, ২০১৫ সালে সর্বোচ্চ এক হাজার ১৮৭ কোটি ১০ লাখ ডলারের হিসাবে গরমিল ধরা পড়েছে। ২০০৯ সালের হিসাবে দেখা গেছে ৫২১ কোটি ২০ লাখ ডলারের ফাঁকি। ২০১০ সালে ৬৮৪ কোটি ডলার, ২০১১ সালে ৮৭৩ কোটি ডলার, ২০১২ সালে ৭৬৪ কোটি ৭০ লাখ ডলার ও ২০১৩ সালে ৯৩৪ কোটি ৮০ লাখ ডলার পাচার হয়ে থাকতে পারে বলে ধারণা দেওয়া হয়েছে প্রতিবেদনে।

এদিকে, দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশের তথ্য মিলিয়ে দেখে এই গরমিল বের করেছে জিএফআই। আর কয়েক ধাপের ফিল্টার ব্যবহার করে গরমিলটুকু বাণিজ্যের হিসাব থেকে বাদ দেওয়া হয়েছে।

জিএফআই বলছে, বিশ্ব বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশ থেকে বছরে গড়ে ৮২৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার কৌশলে পাচার হচ্ছে, যা মোট বাণিজ্যের ১৭ দশমিক ৩ শতাংশ। আর বিশ্বের উন্নত ৩৬ দেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে এই অংক ৩৫৬ দশমিক ৮০ লাখ ডলার, যা এসব দেশের সঙ্গে মোট বাণিজ্যের ১৪ দশমিক ৩ শতাংশ।

বিজ্ঞাপন

প্রতিবেদনে ২০১৮ সালে ১৩৪টি উন্নয়নশীল দেশ ও ৩৬টি উন্নত অর্থনীতির দেশের মধ্যে বাণিজ্যে সাড়ে ৮৩ হাজার কোটি ডলারের গরমিল দেখা গেছে।

সারাবাংলা/একেএম

গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর