Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমান টিকেট সিন্ডিকেটের হোতাদের শাস্তি দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ ডিসেম্বর ২০২১ ১২:৫৩

ঢাকা: বিমান টিকেট সিন্ডিকেটের হোতাদের গ্রেফতার এবং দুর্নীতিবাজ বিমান সেলস কর্মকর্তাদের বরখাস্ত করাসহ শাস্তি দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করা হয়েছে।

শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর রুনী মিলনায়তনে বাংলাদেশ হজযাত্রী ও হাজি কল্যাণ পরিষদের এক সংবাদ সম্মেলন সংগঠনটির সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের এ দাবি জানান।

আব্দুল্লাহ আল নাসের বলেন, ২ বছর ওমরাহ বন্ধ থাকার পর মাত্র ৩ মাস হল চালু হয়েছে। ধর্মপ্রাণ মুসলিমরা ওমরাহ পালন করতে ২ বছর যাবৎ অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। কিন্তু, লক্ষ্য করা যাচ্ছে গুটি কয়েক ট্রাভেল এজেন্সি অবৈধভাবে বিমান মতিঝিল সেলস অফিসের সেলস শাখার কিছু অসাধু কর্মকর্তার মাধ্যমে শত শত টিকেট বরাদ্দ নিয়ে ঢাকা-জেদ্দা রুটে এক ভয়ংকর অবস্থা সৃষ্টি করছে।

তিনি বলেন, ওই রুটে বিমানের প্রকৃত ভাড়া ৬৭ হাজার টাকা কিন্তু এই অবৈধ সিন্ডিকেট ভাড়া নিচ্ছে ৭৮ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত। প্রতিটি টিকিটে ওমরাহ যাত্রীদের ১১ হাজার টাকা করে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে। ওমরাহ পালনকারীদের ওপর জুলুম করা হচ্ছে। এ সকল সিন্ডিকেট হাতে মাসে কোটি কোটি টাকা মুনাফা করে যাত্রীদের পেটে লাথি মারছে।

প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়ে তিনি বলেন, ‘আপনার যোগ্য নেতৃত্বে যেমন সকল সেক্টরে দুর্নীতি, সন্ত্রাসী কমছে ঠিক এ সেক্টরে নজর দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। আপনার যোগ্য বাহিনী, এসবি, এনএসআই, ডিবি, সিআইডি, র‍্যাব তাদের দক্ষতা ও যোগ্যতাবলে দেশ এখন স্থিতিশীল। এ সকল বাহিনীকে জানালে, তারা মতিঝিল বাংলাদেশ বিমান অফিসে গিয়ে তাদের খাতা ও কম্পিউটার পরীক্ষা করে কোন কোন এজেন্সিকে কত টিকেট দিয়েছে তার হিসাব বের হয়ে আসবে। এতেই বোঝা যাবে কত ট্রাভেল এজেন্সি কত কোটি টাকা অবৈধভাবে আয় করছে। এর হিসাব নিয়ে তাদের বিরুদ্ধে কঠোর শান্তিমূলক ব্যবস্থা নেওয়ার আবেদন জানান।

তিনি আরও বলেন, বিমানের দুর্নীতিবাজ কর্মকর্তাদের কারণে বিমানে প্রতিদিন ৬০ থেকে ৮০ জনের সিট খালি যাচ্ছে। যা জাতীয় সম্পদ এর বিশাল অপচয়। হজ ও ওমরাহর মৌসুম আসলেই বিমান বাংলাদেশ এয়ারলাইনস হঠাৎ করেই ভাড়া বাড়িয়ে দেয় যা অনৈতিক। হজ ও ওমরাহযাত্রীদের জন্য জুলুম। এতে বাংলাদেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়। বাংলাদেশ বিমান শতকরা ৩০% হজ ও ওমরাহযাত্রী পরিবহন করছে বাকি যাত্রী পরিবহন করে বিদেশি এয়ারলাইনসগুলো। এতে করে বাংলাদেশের কোটি কোটি ডলার বিদেশে পাচার হয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সংগঠনটির সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল বাতেন, সহ সভাপতি মো. তাজুল ইসলাম, বশির আহমেদ, কামাল উদ্দিন, মোশাররফ হোসেনসহ আরও অনেকেই।

সারাবাংলা/এআই/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর