Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তিই লটারির আওতায় আসবে’

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২১ ১৮:৩৪

ফাইল ছবি: ডা. দীপু মনি

ঢাকা: বর্তমানে সরকারি-বেসরকারি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়গুলোর বড় একটি অংশেই ভর্তির কার্যক্রম লটারির মাধ্যমে পরিচালনা করা হচ্ছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলছেন, পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকেই এই লটারির আওতায় নিয়ে আসা হবে। এ লক্ষ্যে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছেন।

রোববার (১৯ ডিসেম্বর) ধানমন্ডিতে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে ২০২২ শিক্ষাবর্ষে বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন করা হয়।

স্কুলের ভর্তিতে অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, স্কুলে ভর্তির জন্য এক ধরনের অসুস্থ প্রতিযোগিতা হয়। ভর্তির প্রতিযোগিতায় উৎরে যেতে অনেকে অনৈতিক কাজ করতেও পিছুপা হন না। এজন্য লটারির আয়োজন করছি। ধীরে ধীরে এই প্রক্রিয়া সবখানে চালু হবে।

দীপু মনি আরও বলেন, অসুস্থ প্রতিযোগিতা শিক্ষার গোটা পরিবেশকেই অসুস্থ করে তোলে। এর বিপরীতে লটারি ব্যবস্থায় সবাই খুশি। এর ফলে শিক্ষার্থীদের নিয়ে কেউ বাণিজ্য করতে পারছে না। লটারি প্রক্রিয়াকে আরও সহজ করে দেশের সব প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসা হবে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফাওজিয়া করিম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সচিব মাহবুব হোসেন বলেন, গত বছর সরকারি স্কুলে লটারির মাধ্যমে কার্যক্রম শুরু হয়। এবার হলো বেসরকারিতে। এর মাধ্যমে ভর্তি নিয়ে অস্বচ্ছতা দূর হয়েছে।

অতিরিক্ত সচিব ফাওজিয়া করিম বলেন, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের লটারি করে ভর্তি শিক্ষা পরিবারের বড় অর্জন। এই অর্জনকে ভবিষ্যতে আরও সম্প্রসারণ করা হবে।

গত বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রথম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য লটারির আয়োজন করা হয়। এর ধারাবাহিকতায় এ বছরও লটারির মাধ্যমেই সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের লক্ষ্য, পর্যায়ক্রমে দেশের প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলকেই এই পদ্ধতিতে ভর্তির আওতায় নিয়ে আসা।

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/টিআর

নায়েম ভর্তি লটারি লটারির মাধ্যমে ভর্তি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্কুলে ভর্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর