Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাঙ্গু-মাতামুহুরী ও থেগামুখ নৌপথ খননের কাজ দ্রুত করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২১ ২১:১১

ঢাকা: সাঙ্গু, মাতামুহরী নদী ও রাঙ্গামাটির থেগামুখ নৌপথ খননের সাথে কাপ্তাই লেক অন্তর্ভূক্ত করে ডিপিপি প্রনয়ণ, কাপ্তাই লেকসহ অন্যান্য শাখা নদীসমূহের ড্রেজিং কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’।

এছাড়া পার্বত্য চট্টগ্রাম এলাকার নৌপথের নাব্যতা উন্নয়ন এবং ল্যাডিং সুবিধা দেওয়ার সমীক্ষা শেষ করে ডিপিপি প্রণয়ন করে দ্রুত বাস্তবায়নেরও সুপারিশ করে কমিটি।

রোববার (১৯ ডিসেম্বর) চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এসব সুপারিশ করে। কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এই সভা অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, পার্বত্য চট্টগ্রাম এলাকায় পরিবেশগত ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া সহজ করতে যে সব মন্ত্রণালয়/সংস্থা পার্বত্য জেলায় উন্নয়নমূলক কাজ করবে সেসব সংস্থাকেই পরিবেশগত ছাড়পত্রসহ অন্যান্য সংস্থার ছাড়পত্র নিয়ে কাজ করতে হবে। এ জন্য সুপারিশ করা হয়েছে।

এছাড়া পার্বত্য শান্তি চুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে শান্তি চুক্তি বাস্তবায়ন ও অগ্রগতি এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রধান কার্যালয় রাঙ্গামাটি থেকে পাঠানো চিঠির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বিগত ৯ম বৈঠকে নেওয়া সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকের শুরুতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী ও দেশবাসীকে অভিনন্দন জানানো হয় এবং স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ তার পরিবারের যেসব সদস্য শহীদ হয়েছেন তাদের রুহের মাগফিরাত কামনা করে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

থেগামুখ নৌপথ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং মাতামুহুরী সাঙ্গু সাঙ্গু-মাতামুহুরী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর