Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুক্তিযুদ্ধের চেতনা শুধু কথায় নয়, সর্বত্র প্রতিষ্ঠা করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২১ ২১:৫৮

ঢাকা: মুক্তিযুদ্ধের চেতনা শুধু আমাদের কথার ফুলঝুরিতে নয়, মুক্তিযুদ্ধের চেতনা রাষ্ট্র এবং সমাজ জীবনের সর্বত্র প্রতিষ্ঠা করতে হবে। তাহলেই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হবে, এই মুক্তিযুদ্ধের বাংলাদেশ স্থায়ী হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এ মন্তব্য করেছেন। রোববার (১৯ ডিসেম্বর) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দল আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

তার বক্তব্যে জাহাঙ্গীর কবির নানক বলেন, আজকে বিজয়ের এই ৫০ বছরে দাঁড়িয়ে আমরা যখন ৫০ বছর অতিক্রম করলাম, সেই মুহূর্তে আবার সেই সাম্প্রদায়িক গোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠেছে। একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করতে হবে, সমৃদ্ধ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা শুধু আমাদের কথার ফুলঝুরিতে নয়, মুক্তিযুদ্ধের চেতনা আমার রাষ্ট্র এবং সমাজ জীবনের সর্বত্র প্রতিষ্ঠা করতে হবে। তাহলেই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হবে। এই মুক্তিযুদ্ধের বাংলাদেশ স্থায়ী হবে এবং এই মুক্তিযুদ্ধের বাংলাদেশ এগিয়ে যাবে নতুন প্রজন্ম এবং প্রজন্মের পর প্রজন্মকে নিয়ে।

তিনি বলেন, ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে পঁচাত্তরের পর যে সামরিক জান্তা জিয়া-এরশাদ ক্ষমতায় আসে, তারা বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা মেয়াদে বিভিন্ন উন্নয়ন পদক্ষেপ, কর্মসূচি বাস্তবায়ন, মেগা প্রকল্প বাস্তবায়নসহ সামাজিক অর্থনৈতিক ক্ষেত্রে বিভিন্ন অগ্রগতির তথ্য তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভাণ্ডারীসহ অন্যান্যরা। সভা পরিচালনা করেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

সারাবাংলা/এনআর/আইই

জাহাঙ্গীর কবির নানক

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর