Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিরপুর জল্লাদখানা বধ্যভূমি সংলগ্ন স্থানে শিশুবান্ধব গণপরিসর চালু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২১ ২৩:৫৬

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ইট-পাথরে বন্দি নগরবাসীর সুস্বাস্থ্যের জন্য গণপরিসরের গুরুত্ব বিবেচনা করে মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি সংলগ্ন পরিত্যক্ত স্থানে শিশুবান্ধব গণপরিসর করা হয়েছে। স্থানটিকে নারী-শিশু, বয়স্ক, প্রতিবন্ধীসহ সবার জন্য নিরাপদ, প্রবেশযোগ্য, সুস্থ ও মনোরম গণপরিসরে রূপান্তরিত করা হয়েছে।

রোববার (১৯ ডিসেম্বর) ডিএনসিসির ৩ নম্বর ওয়ার্ডের মিরপুর-১০ এলাকায় জল্লাদখানা বধ্যভূমি সংলগ্ন স্থানে ‘শিশুবান্ধব গণপরিসর’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মেয়র আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। তাই বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকেই জানতে হবে। নতুন প্রজন্মকেও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সঠিকভাবে জানাতে হবে। তাদের বঙ্গবন্ধুর আদর্শে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

ডিএনসিসি মেয়র আরও বলেন, মহান স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষেই মিরপুরের জল্লাদখানা সংলগ্ন স্থানটিকে নারী-শিশু, বয়স্ক, প্রতিবন্ধীসহ সবার জন্য নিরাপদ, প্রবেশযোগ্য, সুস্থ্য ও মনোরম গণপরিসরে রূপান্তরিত করা হয়েছে। গণপরিসরটিতে শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরণের উপকরণ, ব্যায়াম ও হাঁটার সুব্যবস্থা, একটি উন্মুক্ত মঞ্চ, বসার স্থান, পাবলিক টয়লেটসহ বিভিন্ন সুবিধা রয়েছে।

নগরবাসীর জন্য আরও তিনটি স্থানে গণপরিসর তৈরির কাজ চলছে বলেও জানান মেয়র আতিকুল। বলেন, ৪ নম্বর ওয়ার্ডে কমিউনিটি সেন্টার সংলগ্ন সড়ক, ৫ নম্বর ওয়ার্ডে মিরপুর-১১ এলাকায় ২১ নম্বর সড়কের একটি অংশ এবং ৩২ নম্বর ওয়ার্ডে মোহাম্মদপুর এলাকায় আওরঙ্গজেব রোডের ফুটপাতকে গণপরিসরে রূপান্তরিত করা হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাজউক অনুমোদিত নকশা অনুযায়ী পার্ক ও খেলার মাঠ যথাযথভাবে সংরক্ষণ না করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে। ডিএনসিসির উদ্যোগে জনগণের সহায়তায় খাল উদ্ধার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। কিছুদিনের মধ্যেই বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় খালগুলোর সীমানা নির্ধারণ করা হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় অপরিকল্পিত ঢাকাকে একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে বলেও মন্তব্য করেন ডিএনসিসি মেয়র।

এদিন বক্তব্য শেষে ‘শিশুবান্ধব গণপরিসর’ উদ্বোধন করেন মেয়র। পরে আমন্ত্রিত অতিথিদেরকে সঙ্গে নিয়ে গণপরিসরের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক। অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/টিআর

জল্লাদখানা বধ্যভূমি মেয়র আতিকুল ইসলাম শিশুবান্ধব গণপরিসর

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর