Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা চ্যানেল পাড়ি দিচ্ছেন ৮০ সাঁতারু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২১ ১৫:৩২

কক্সবাজার: বঙ্গোপসাগরের সেন্টমার্টিন দ্বীপে বাংলা চ্যানেল পাড়ি দিতে সাঁতার শুরু করেছেন ৮০ সাঁতারু। ৮০ জনের এই দলে আছে ১০ বছর চার মাস বয়সী শিশু লারিসা।

১৬তম ফরচুন বাংলা চ্যানেল সাঁতার-২০২১ এর অংশ হিসেবে সোমবার (২০ ডিসেম্বর) সকাল ১০টার সময় সেন্টমার্টিনের উদ্দেশ্যে বাংলা চ্যানেল পাড়ি দিতে নেমেছেন তারা।

টেকনাফ উপজেলার শাহ্পরীর দ্বীপের পশ্চিম সৈকত থেকে এই সাঁতার শুরু হয়। ১৬ দশমিক এক কিলোমিটার দূরত্বের বাংলা চ্যানেল পাড়ি দিয়ে সাঁতার শেষ হবে সেন্টমার্টিন দ্বীপে। সাঁতারের আয়োজন করেছে ষড়জ অ্যাডভেঞ্চার এবং এক্সট্রিম বাংলা।

ছোট্ট লারিসা সফল হলে বাংলা চ্যানেল পাড়ি দেওয়া কনিষ্ঠ সাঁতারু হবে এই শিশু। তার সঙ্গে সাঁতারে অংশ নিচ্ছেন তার বাবা সৈয়দ আক্তারুজ্জামান ও বড় ভাই সৈয়দ আরবিন আয়ান। বাবা ও দুই সন্তানের একসঙ্গে অংশ নেওয়াটাও বাংলা চ্যানেলে একটা রেকর্ড।

এ ব্যাপারে ষড়জ অ্যাডভেঞ্চারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার জানান, এখন পর্যন্ত ১৭বার বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন তিনি। আজ সফল হলে টানা ১৮ বার বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার রেকর্ড গড়বেন।
তিনি জানান, এবার সর্বোচ্চ ৮০ জন সাঁতারু অংশ নিচ্ছেন। এর আগের বছর ৪৩ জন সাঁতারু অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ৩৯ জন সফল হয়েছিলেন।

লিপটন সরকার বলেন, এই সাঁতার আন্তর্জাতিক রীতি মেনে পরিচালনা করা হচ্ছে। নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে। এবারও এক জন বিদেশি সাঁতারু অংশ নিচ্ছেন। বাংলা চ্যানেল সাঁতারকে আন্তর্জাতিক করা সম্ভব হয়েছে। গত বারের চেয়ে এবার প্রায় দ্বিগুণসংখ্যক সাঁতারুর অংশগ্রহণ বলে দিচ্ছে বাংলাদেশে দূরপাল্লার সাঁতার জনপ্রিয় হচ্ছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে দূরপাল্লার সাঁতারের উপযোগী ১৬ দশমিক এক কিলোমিটার দূরত্বের বাংলা চ্যানেল আবিষ্কার করেন প্রয়াত কাজী হামিদুল হক। ২০০৬ সালে প্রথমবারের মতো বাংলা চ্যানেল সাঁতার শুরু হয়।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর