Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গণতন্ত্র থাকলেই কেবল সুশাসন প্রতিষ্ঠিত হয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২১ ১৬:২৯

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আকবর আলি খান বলেছেন, মনে রাখতে হবে ধর্মনিরপেক্ষতার জন্য গণতন্ত্র প্রয়োজন আর গণতন্ত্র থাকলেই কেবল সুশাসন প্রতিষ্ঠিত হয়।

তিনি বলেন, দেশের সবাই উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা চায়। যেখানে থাকবে সুষ্ঠু নির্বাচন, প্রতিষ্ঠিত থাকবে আইনের শাসন, থাকবে কথা বলার অধিকার।

সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, বাংলাদেশের পরিস্থিতিতে গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন একসঙ্গে হবে না। সুশাসন নিশ্চিত না হলে উন্নয়ন হয় না, উন্নয়নের জন্য সুশাসন প্রয়োজন।

তিনি বলেন, ১৯৭১ সালের অবস্থা থেকে বর্তমানে অনেক ভালো অবস্থানে এসেছি। জাতীয় দারিদ্র্যসীমার হার ছিল ৭০ শতাংশ, আজ সেটা ২০ শতাংশে নেমে এসেছে। মনে রাখতে হবে, দারিদ্র্য শুধু আমাদের দেশে কমেনি, অন্য দেশেও কমেছে। আন্তর্জাতিক পরিমাপে (হিসাব) এখনো ৪০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন।

আমাদের ব্যাপক উন্নয়ন হয়েছে আবার অনেক সূচক নিচের দিকেও এসেছে। আমরা পেটপুরে খাবার পাচ্ছি, কিন্তু ৪০ শতাংশ মানুষ এখনো সুপেয় পানি পাচ্ছে না। তারা কীভাবে খাবার হজম করবেন, উপকূল এলাকাগুলোয় পানির অভাব সবচেয়ে বেশি, বলেন ড. আকবর।

ওই আয়োজনে অংশ নিয়ে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মো. ইবরাহিম বলেন, স্বাধীনতা যুদ্ধে মিত্র হিসেবে ভারত আমাদের পাশে ছিলো। এজন্য তাদের কাছে কৃতজ্ঞ। তবে সে কৃতজ্ঞতা হতে হবে যতটা পাওয়ার কথা ততটুকুই। এর চেয়ে বেশি কৃতজ্ঞতা প্রকাশ ভালো না।

বিজ্ঞাপন

তিনি বলেন, নিজেদের স্বার্থ সবার আগে দেখতে হবে। স্বার্থ বিসর্জন দিয়ে যদি কৃতজ্ঞতা দেখাতে হয়, তার প্রয়োজন নেই।

লেফটেন্যান্ট কর্নেল (অব.) জাফর ইমাম বলেন, চেতনা ভুলে গেছি, এর খেসারত দিতে হবে পরবর্তী প্রজন্মকে। যতই উন্নয়ন হোক, চেতনা ভুলে গেলে সে উন্নয়ন ধুলোয় মিশে যাবে। মনে রাখা দরকার, উন্নয়ন দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে ধরে রাখা যাবে না বরং চেতনা দিয়েই উন্নয়নকে ধরে রাখতে হবে।

সারাবাংলা/জিএস/একেএম

অর্থনীতিবিদ ড. আকবর আলি খান

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর