Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডুবে যাওয়া জাহাজ থেকে পদ্মাসেতুর নির্মাণ সামগ্রী চুরি

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২১ ১৬:৫৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দর থেকে পদ্মাসেতু প্রকল্পে নেওয়ার সময় বঙ্গোপসাগরে ডুবে যাওয়া জাহাজের নির্মাণ সামগ্রী চুরির অভিযোগে ১৩ জনকে গ্রেফতার করেছে নৌপুলিশ। তাদের হেফাজত থেকে চার মেট্রিক টন নির্মাণ সামগ্রী উদ্ধার করা হয়েছে। নৌপুলিশ জানিয়েছে, গ্রেফতার ১৩ জন একই চক্রের সদস্য, যারা নৌপথে চুরি-ডাকাতি করে।

সোমবার (২০ ডিসেম্বর) ভোরে চট্টগ্রামের দক্ষিণ শাহ মীরপুর এলাকায় কর্ণফুলী নদীতে দু’টি ইঞ্জিনচালিত নৌকায় অভিযান চালিয়ে সামগ্রীসহ ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। নৌপুলিশের চট্টগ্রাম নগরীর সদরঘাট থানার টিম এ অভিযান চালায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

গ্রেফতার ১৩ জন হলেন— শেখ মোহাম্মদ (২৮), মো. আক্কাস (৪০), নুরুল আফসার (৩০), মোহাম্মদ আলী (৪৭), মো. রফিক (৪৬), মো. আলমগীর (৩২), আইয়ুব আলী (৫৫), জেবুল হোসেন (৫৯), খায়ের আহম্মেদ (৩০), আব্দুল হামিদ (২৭), সোহরাব হোসেন (৬০) ও মো. আরাফাত (২৫)।

তাদের কাছ থেকে পদ্মা বহুমুখী সেতুতে ব্যবহারের জন্য আমদানি করা চার মেট্রিক টন গ্যালভানাইজিং লোহার অ্যাংগেল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন নৌপুলিশ চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার কীর্তিমান চাকমা।

নৌপুলিশ জানিয়েছে, গত ১৩ জুলাই বঙ্গোপসাগরে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরের কাছে কুটিরচর এলাকায় ‘হ্যাং গ্যাং-১’ নামে একটি কার্গো জাহাজ ডুবে যায়। ঠিকাদার প্রতিষ্ঠানের উদ্যোগে ডুবে যাওয়া জাহাজ থেকে নির্মাণ সামগ্রীগুলো সংগ্রহ করে প্রকল্পে নেওয়া হচ্ছিল। তিন মাসে প্রায় ৪৫ শতাংশ সামগ্রী তারা নিয়ে যায়। এরপর ডুবে যাওয়া জাহাজের আশপাশে কোনো প্রহরার ব্যবস্থা না করে তারা নির্মাণ সামগ্রী নেওয়া বন্ধ রাখে। এ সুযোগে চোরের চক্র সেগুলো চুরি শুরু করে।

বিজ্ঞাপন

অতিরিক্ত পুলিশ সুপার কীর্তিমান চাকমা সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রাম, নোয়াখালী ও মোংলার সংঘবদ্ধ চোর চক্র ডুবে যাওয়া জাহাজ থেকে মালামাল চুরি করে নেয়। সেই মালামাল এনে তারা কর্ণফুলী নদীতে এনে বিক্রি করে। গোপন সংবাদের ভিত্তিতে দু’টি নৌকায় অভিযান চালিয়ে ১৩ জনকে গ্রেফতার করা হয়। এসময় অবশ্য তারা পালানোর চেষ্টা করেছিল। আমরা ধাওয়া দিয়ে তাদের ধরে ফেলি।’

‘গ্রেফতার ১৩ জনের মধ্যে অধিকাংশের বাড়ি চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায়। বাগেরহাটের লোকও আছে। তাদের মধ্যে কয়েকজন ডুবুরি আছেন, যারা নদী-সাগরে ডুব দিয়ে মালামাল সংগ্রহে সক্ষম। পদ্মাসেতু প্রকল্পের নির্মাণ সামগ্রী ডুবে যাওয়া জাহাজ থেকে চুরির পর তারা কাঠের এবং ফাইবার বোটে করে চট্টগ্রামে নিয়ে আসে। এরপর কর্ণফুলী নদীতে ভাসমান নৌকায় সেগুলো মজুত করে রাখে,’— বলেন অতিরিক্ত পুলিশ সুপার কীর্তিমান চাকমা।

তিনি জানিয়েছেন, এ ঘটনায় নৌপুলিশের পক্ষ থেকে কর্ণফুলী থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

সারাবাংলা/আরডি/টিআর

কার্গো জাহাজ হ্যাং গ্যাং-১ টপ নিউজ নির্মাণ সামগ্রী চুরি পদ্মাসেতুর মালামাল চুরি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর