Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামে ইন্টারনেট সেবা সহজ করছে স্বাধীন ওয়াইফাই

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২১ ১৭:০০

ঢাকা: গ্রামের প্রতিটি ঘরে আলাদা রাউটারের পরিবর্তে এক বাড়িতে এক রাউটার, এক আইডি, এক পাসওয়ার্ড দিয়ে কম খরচে উচ্চগতির ইন্টারনেট সেবা দিচ্ছে স্বাধীন ওয়াইফাই।

প্রতিষ্ঠানটি দেশের ৭ বিভাগে তাদের ইন্টারনেট সেবা অব্যাহত রেখেছে। এর মধ্যে ২৫ জেলার ৩৫ উপজেলার ৫৩ ইউনিয়নের ২৪৯ গ্রামের মানুষ এই নেটওয়ার্কের আওতায় এসেছে।

স্বাধীন ওয়াইফাই-এর প্রধান নির্বাহী মোবারক হোসেন জানান, সাধারণত ইন্টারনেট সংযোগ নেওয়ার পর সেবাদাতা প্রতিষ্ঠানগুলো প্রথমেই যে কাজটি করে তাহলো ওয়াইফাই রাউটারে পাসওয়ার্ড দিয়ে দেয় যেন অন্য কেউ এই ইন্টারনেট ব্যবহার করতে না পারে। যদি সবাই পাসওয়ার্ড জেনে যায় তাহলে ইন্টারনেট শেয়ার করার কারণে সবার গতি কমে যায়।

কিন্তু, স্বাধীন ওয়াইফাই বলছে ভিন্ন কথা। ইন্টারনেট সংযোগ নেওয়ার পর রাউটারে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই কারণ এই রাউটারের সিগন্যাল ব্যবহার করে যদি কেউ ইন্টারনেট ব্যবহার করতে চায় তাহলে তাকে তার মোবাইল নাম্বার দিয়ে একটি এককালীন পাসওয়ার্ড এর মাধ্যমে রেজিস্ট্রেশন করে তার পছন্দমতো প্যাকেজ অনলাইনের মাধ্যমে মূল্য পরিশোধ করে মুহুর্তেই ইন্টরনেট চালাতে পারবেন।

তিনি বলেন, যেহেতু ‘স্বাধীন ওয়াইফাই’ প্রত্যেক গ্রাহককে আলাদা আলাদা ব্যান্ডউইথ প্রদান করে তাই একটি রাউটারে যদি দশ জন গ্রাহক একসাথে ইন্টারনেট ব্যবহার করে তাহলে কারো ইন্টারনেট গতি শেয়ার হবে না বা স্পিড কমবে না। শুধু শেয়ার হবে রাউটারের সিগনাল। এ পদ্ধতিতে সাধারণ মানের একটি রাউটার থেকেও সর্বোচ্চ ১৫ জন গ্রাহক সংযুক্ত হতে পারবে।

‘স্বাধীন ওয়াইফাই’ প্রথাগত ধারার পরিবর্তন ঘটিয়ে এক বাড়িতে এক রাউটার স্থাপন করে পুরো বাড়ির বাসিন্দাদের ব্রডব্যান্ড সংযোগ দিয়ে নেটওয়ার্কের আওতায় নিয়ে আসে। এতে প্রত্যেক গ্রাহকের জন্য আলাদা ব্যান্ডউইথ বরাদ্দ দিয়ে থাকে ফলে সকল গ্রাহকের ইন্টারনেটের গতি সমান বা একই থাকে। এছাড়া আইডি ও পাসওয়ার্ডের ঝামেলা নেই। অভিন্ন আইডি ও পাসওয়ার্ড দিয়ে কম খরচে উচ্চগতির ইন্টারনেট সেবা পেয়ে আসছেন গ্রাহকরা।

বিজ্ঞাপন

বিস্তারিত জানতে ‘স্বাধীন ওয়াইফাই’-এর রয়েছে নিজস্ব ওয়েবসাইট shadhinwifi.com ভিজিট করা যাবে।

সারাবাংলা/ইএইচটি/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর