Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্যবিধি না মানলে বাড়তে পারে সংক্রমণ: স্বাস্থ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২১ ১৫:২৫

ফাইল ছবি

ঢাকা: দেশের পর্যটন কেন্দ্রগুলোতে মানুষ যে হারে ভিড় জমাচ্ছে তাতে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, বাংলাদেশ কোভিড নিয়ন্ত্রণে সফলতার উদাহরণ হয়েছে। এখন যে সংক্রমণ কমে গেছে এটা ধরে রাখতে হবে। তবে স্বাস্থ্যবিধি না মানলে বাড়তে পারে সংক্রমণ।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে মানুষ মাস্ক ব্যবহার না করেই ঘুরে বেড়াচ্ছে। রাজনৈতিক সভা-সমাবেশ হচ্ছে, সেখানেও মাস্কের ব্যবহার নেই বললেই চলে। এতে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে।

করোনাভাইরাস প্রতিরোধে সকলকে ভ্যাকসিনের বুস্টার ডোজ দিতে সুরক্ষা অ্যাপ আপডেট করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন সামনের সারিতে থাকাদের সীমিত পরিসরে দেওয়া হচ্ছে। ভ্যাকসিন গ্রহণের কার্ড নিয়ে ষাটোর্ধ ও সামনের সারিতে থাকা যারা তারা ভ্যাকসিন নিতে পারবেন। এই মাসের শেষের দিকে অ্যাপের মাধ্যমে তা শুরু হবে। এখন বিষয়টি নিয়ে আইসিটি বিভাগ কাজ করছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে ভ্যাকসিন একটা বড় কার্যকরী ভুমিকা রেখেছে। এখন পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে ৭ কোটি। শতকরা হিসেবে তা ৬০ ভাগ মানুষকে দেওয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে সাড়ে ৪ কোটি, শতকরা হিসেবে তা ৩০ ভাগ। ১২ থেকে ১৩ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার টার্গেট সরকারের । এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৩০ ভাগ মানুষকে।

তিনি বলেন, ওমিক্রন বিশ্বের ৯০টা দেশে ছড়িয়ে গেছে। আমাদের দেশেও ধরা পড়েছে। কিন্তু মানুষ মাস্ক পড়ে না এবং স্বাস্থ্য বিধিও মানছে না। এজন্য ওমিক্রন বাড়ার আশংকা করছে সরকার। সারাদেশের মানুষ যেন আগের মত স্বাস্থ্যবিধি মেনে চলে এজন্য জেলা প্রশাসক এবং সিভিল সার্জনদের চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামীকাল প্রধানমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীও মালদ্বীপ যাবেন। বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য কর্মীও নিতে চায় মালদ্বীপ। এ ব্যাপারে মালদ্বীপের এই সফরে চুক্তি করবে দুই দেশ।

সারাবাংলা/জেআর/এসএসএ

স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর