Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক বানর হত্যার বদলা নিতে ২৫০ কুকুর হত্যা!

আন্তর্জাতিক ডেস্ক
২১ ডিসেম্বর ২০২১ ২১:৪৭

নানাধরনের ‘গ্যাং-ওয়ার’ দেখলেও এমন যুদ্ধ কেউ দেখেনি আগে। ভারতের মহারাষ্ট্রের বিদ জেলার লাভুল গ্রামে কুকুর-বানর সংঘর্ষ তুঙ্গে। লাঙ্গুর জাতের ওই বানরদের বিরুদ্ধে অভিযোগ—২৫০টি কুকুরছানাকে হত্যা করেছে তারা। গ্রামবাসীর দাবি, এক বানরছানাকে হত্যার পর প্রতিশোধ নিতে এই ‘টার্গেট কিলিং’ শুরু করেছে বানর গোষ্ঠী।

গ্রামবাসীদের অভিযোগ পেয়ে স্থানীয় বন বিভাগের পুলিশ অভিযুক্ত দুই ‘অপরাধী’ বানর আটক করে। কুকুর-বানরের এই যুদ্ধ ঠেকানোর চেষ্টায় হামলার শিকার হয়ে কার্যত গৃহবন্দী হয়ে পড়েছে গ্রামবাসী। গ্রামে এখন কুকুরছানা নেই বললেই চলে। ফলে বানরের লক্ষ্যবস্তুতে পরিণত হয় মানবশিশুরাও। এক পর্যায়ে মানবশিশুদের হয়রানি করতে শুরু করে সংঘবদ্ধ বানর চক্র। বানরের ত্রাসে গ্রামবাসীরা ঘুরে অন্য পথে গ্রামে যাওয়া-আসা করছেন। বাড়ির দরজা-জানালা তো আটকে রাখছেনই, অনেকেই বানরের হামলা থেকে বাঁচতে উঠোনের উপর ছাউনি দিয়েছেন।

বার্তাসংস্থা এএনআই’কে এক গ্রামবাসী জানিয়েছেন, গত দুই থেকে তিন মাস ধরে লাঙ্গুর জাতের এই বানররা গ্রামজুড়ে ঘুরে ঘুরে কুকুরছানা ধরে বা ছিনিয়ে নিচ্ছে। তারপর তাদের উঁচু কোনো জায়গা বা গাছ থেকে ছুঁড়ে ফেলে দিচ্ছে। এভাবে এখন পর্যন্ত ২৫০ এর মতো কুকুরছানা হত্যা করেছে তারা।

ছুঁড়ে মারা ছাড়াও কুকুরের ছোট ছোট বাচ্চাদের ধরে নিয়ে নিরিবিলি ছাদ বা গাছের উঁচু ডালে আটকে রেখে অনাহারেও মেরে ফেলছে বানররা। বাকিদের মারছে ছুঁড়ে ফেলে। গ্রামবাসীর দাবি, বানরদের আক্রমণের তীব্রতা দেখে মনে হয়েছে তারা লাভুল গ্রামে একটিও কুকুর থাকতে দেবে না।

তবে গ্রামবাসীর দাবি মেনে নেয়নি স্থানীয় জেলা অফিস। এই হত্যাকাণ্ডকে প্রতিশোধ হিসেবে মানতে নারাজ তারা। সরকারি কর্তৃপক্ষের দাবি,  বানররা প্রতিশোধ নিচ্ছে, এমন দাবির পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এক কর্মকর্তা বলেন, ‘গ্রামবাসী এই হত্যাকাণ্ডকে কুকুরদের দ্বারা এক বানরশিশুকে মেরে ফেলার পর বানরদের প্রতিশোধ হিসেবে দাবি করছে, কিন্তু আমরা এমন দাবির পক্ষে কোনো প্রমাণ পাইনি। এই পশুদের এমন আচরণ এবং কেন তারা এমনটা করছে তা আমরা নিশ্চিত করতে পারিনি।’

গ্রামের শিশুদের উপর হামলা শুরু হলে স্থানীয় বন বিভাগে অভিযোগ দেয় গ্রামবাসী। অভিযোগ পেয়ে তারা দুই অভিযুক্তকে আটক করে পাশের জঙ্গলে ছেড়ে দিয়েছে।

স্থানীয় গণমাধ্যমে ফরেস্ট অফিসার শচিন কান্ড বলেন, ‘নাগপুর ফরেস্ট বিভাগ থেকে কুকুর হত্যার সঙ্গে জড়িত দুই বানরকে আটক করা হয়েছে। পরে তাদের পার্শ্ববর্তী এক জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।’

সারাবাংলা/আরএফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর