Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি কর্মকর্তাদের বৃত্তিতে জাপানি অনুদান

স্টাফ করেসপনডেন্ট
২২ ডিসেম্বর ২০২১ ২৩:৪৬

ঢাকা: সরকারি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে বৃত্তিমূলক কার্যক্রমে দুইশ’ ৩০ কোটি টাকা অনুদান দেবে জাপান সরকার। দুই প্রকল্পের আওতায় এ অনুদান দেওয়া হবে। এ বিষয়ে জাপানের সঙ্গে একটি বিনিময় নোট ও অনুদান চুক্তি সই হয়েছে।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাপান সরকারের পক্ষে রাষ্ট্রদূত ইতো নাওকি বিনিময় নোট এবং ঢাকায় নিযুক্ত জাইকা’র চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হাইয়াকাওয়া অনুদান চুক্তিতে সই করেন।

বিজ্ঞাপন

বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে এসব চুক্তি সই হয়।

দ্য প্রজেক্ট ফর হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট স্কলারশিপ প্রকল্পে ৩৫ কোটি ৭৫ লাখ টাকা অনুদান চুক্তি সই হয়েছে। যা জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন। বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) মাধ্যমে বাস্তবায়িত দ্য প্রজেক্ট ফর দ্য ইম্প্রুভমেন্ট অব গর্ভনেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসোর্স অ্যান্ড ট্রেনিং ফ্যাসিলিটিজ প্রকল্পের আওতায় ১৯৪ কোটি ৩২ লাখ দিয়েছে জাপান।

জাপান সরকারের মানবসম্পদ উন্নয়ন বৃত্তি প্রকল্পের (জেডিসি) অধীনে বাংলাদেশের বিসিএস ক্যাডার কর্মকর্তা ও বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দুই বছর মেয়াদী মাস্টার্স কোর্সে অধ্যয়নের সুযোগ পাবেন।

এর আগে, বছরে ১৫ জনকে এ বৃত্তি দিত জাপান। এখন থেকে প্রতি বছর ৩০ জনকে বৃত্তি দেওয়া হবে। মাস্টার্সের পাশাপাশি চলতি বছর থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের ক্ষেত্রেও বৃত্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

সারাবাংলা/জেজে/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর