Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২২ বছর পর আবার দেখা গেল হাতওয়ালা মাছ

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ডিসেম্বর ২০২১ ২০:২৪

২২ বছর পর একটি বিরল মাছের খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্যে উপকূলের অদূরে হাতের সাহায্যে ঘুরে বেড়ায় এমন মাছের দেখা পেয়েছেন তারা। বিবিসির খবর।

পিংক হ্যান্ডফিশ নামের মাছটি ১৯৯৯ সালে শেষবার দেখা গিয়েছিল। এ পর্যন্ত মোট চার বার এই মাছের দেখা পাওয়া গেছে।

বিবিসির খবরে বলা হয়, মাছটি অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ বিপন্ন প্রাণীর তালিকায় যোগ করেছে। বিজ্ঞানীরা বলছেন, সম্প্রতি সমুদ্রে গভীরে এক মেরিন পার্কে তাদের এক ক্যামেরায় মাছটি ধরা পড়ে। ভিডিওতে দেখা যায়, একটি গলদা চিংড়ি বিরক্ত করার পর ১৫ সেন্টিমিটার দীর্ঘ মাছটি পাথরের তলা থেকে বেরিয়ে আসছে।

বিজ্ঞানীরা জানান, আগে তাদের ধারণা ছিল মাছটি অগভীর পানিতে বসবাস করে। কিন্তু এখন দেখা গেল এটি গভীর সমুদ্রেও বিচরণ করে থাকে। তাসমানিয়ার দক্ষিণ উপকূলের কাছে ৩৯০ ফুট গভীরে এর বাস।

ইউনিভার্সিটি অফ তাসমানিয়ার সমুদ্র জীববিজ্ঞানী নেভিল ব্যারেট বিবিসিকে বলেন, এই আবিষ্কার খুবই উত্তেজনাকর। যেহেতু অনেক বেশি জায়গা নিয়ে এই মাছটি ঘোরাফেরা করে, তাই পিংক হ্যান্ডফিশের ভবিষ্যৎ নিয়ে যে আশঙ্কা ছিল তা কিছুটা কমেছে।

বিজ্ঞানীরা জানান, অন্যান্য মাছের যেমন পাখনা রয়েছে তেমন এ মাছের রয়েছে দুটি বড় মাপের হাত। পিংক হ্যান্ডফিশ হাতগুলো ব্যবহার করে ঘোরাফেরা করে। তারা সাঁতারও জানে।

সারাবাংলা/আইই

পিংক হ্যান্ডফিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর