Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫০ বিতার্কিকের অংশগ্রহণে জমে ওঠে রংপুর বিভাগীয় কর্মশালা

সারাবাংলা ডেস্ক
২৫ ডিসেম্বর ২০২১ ২৩:০৬

বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও মাদ্রাসার বিভিন্ন পর্যায়ের প্রায় ২৫০ জন বিতার্কিকের অংশগ্রহণে জমে ওঠে এনডিএফ বিডি’র রংপুর বিভাগীয় কর্মশালা ও বিতর্ক প্রদর্শনী।

শুক্রবার (২৪ ডিসেম্বর) রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই) অডিটোরিয়ামে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ- এনডিএফ বিডি এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল, এনডিএফ বিডি রংপুর জেলা বিতর্ক কর্মশালা ২০২১।

বিজ্ঞাপন

সারাদিনব্যাপী বিতর্কের এই আয়োজনে প্রদর্শনী রম্য বিতর্কের আয়োজন ছিল। এই বিতর্কের বিষয় ছিল ‘ভার্চুয়াল পৃথিবীতে প্রেমের আবেগ শেষের পথে’ যার পক্ষে এনডিএফ বিডি ঢাকা মহানগর দলের বিতার্কিক নোওয়ার পাপিয়া, রানা সরকার, তাহমিনা ইসলাম তিথী এবং এর বিপক্ষে এনডিএফবিডি রংপুর জোনের ইসরাত জাহান টুম্পা, শ্যামল সিদ্দীক এবং শামীম আহমেদ অংশগ্রহণ করেন।

এর পাশাপাশি বিতার্কিকরা সনাতনী বিতর্কেও অংশগ্রহণ করেন। এই বিতর্কের পক্ষ দলে অংশগ্রহণ করেন, রংপুর জিলা স্কুলের বিতার্কিক মো কামরুজ্জামান মাসুম, পিযূষ সরকার তীর্থ ও মোঃ মাহতাবুল ইসলাম এবং বিপক্ষ দল হিসেবে অংশগ্রহন করেন, রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিতার্কিক আরবি বিসমি সাবা, উম্মে সুবাহ্ সাবরিন এবং মারজান মেহবুবা স্বর্ণ। এই বিতর্কের বিষয় ছিল, ” অতিরিক্ত ফেসবুকিং কোমলমতি শিক্ষার্থীদের পাঠবিমুখ করছে”।এই বিতর্কে সেরা বিতার্কিক হন মারজান মেহবুবা স্বর্ণ ও চ্যাম্পিয়ন হয় বিপক্ষ দল রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং রানার্স আপ হয় পক্ষ দল রংপুর জিলা স্কুল।

বিজ্ঞাপন

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর চেম্বার অব্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সম্মানিত সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী টিটু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনডিএফ বিডি রংপুর এর লিডারশিপ ডেভেলপমেন্ট এন্ড জোন প্রধান লায়ন মোঃ আজহারুল ইসলাম দুলাল।এতে সভাপতিত্ব করেন, ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ- এনডিএফ বিডি এর সম্মানিত সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্লু অ্যাওয়ার্ড প্রাপ্ত দেশসেরা বিতার্কিক জনাব এ কে এম শোয়েব।

এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এনডিএফ বিডি’র সম্মানিত সভাপতি জনাব এ কে এম শোয়েব, বিশেষ অতিথি হিসেবে কেন্দ্রীয় কমিটির জয়েন্ট অর্গানাইজিং সেক্রেটারি জনাব মনিরুজ্জামান মুন এবং অ্যাডভাইজর টু দি চেয়ারম্যান মোঃ শিয়াবুজ্জামান চঞ্চল উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনডিএফ বিডি রংপুর জোন এর জেলা প্রধান এবং রংপুর জিলা স্কুলের সহকারী শিক্ষক শাহিনা সুলতানা।

এই অনু্ষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনডিএফ বিডি’র কেন্দ্রীয় কমিটির জাহিদুল ইসলাম শিহাব, মেহেদী হাসান মারুফ, অমরিশ মোহন্ত, নিয়াজ খালিদ, বিলায়েত হোসেন, নিয়াজ খালিদ, শাফাআত স্বচ্ছ, জিনাত মালিয়াত সীমা, তুলি এবং রংপুর জিলা স্কুল ডিবেটিং ক্লাবের বিতার্কিক রুহান, প্রাপ্য, মাহিন, তাওসিফ।

অনুষ্ঠিত হল এনডিএফ বিডি’র রংপুর বিভাগীয় কর্মশালা ও প্রদর্শনী

এছাড়াও এনডিএফ বিডি রংপুর জোনের কার্যনির্বাহী কমিটি (২০২২-২৩ সেশনের) এর নতুন কমিটির নাম ঘোষণা এবং শপথ অনুষ্ঠানের আয়োজনে রংপুর বিভাগের ৮ টি জেলা থেকে আগত এনডিএফ বিডির সম্মানিত সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। শপথ অনুষ্ঠান শেষে এনডিএফ বিডি কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তক্রমে আগামী ২০২২ ইং সালের ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিতব্য ৭ম এনডিএফ বিডি রংপুর বিভাগীয় বিতর্ক উৎসবের ভেন্যু হিসেবে নির্বাচিত হয় হারাগাছ সরকারি কলেজ, রংপুর।

বিতার্কিকদের পারিবারিক বন্ধনকে সম্মানিত করতে ’এনডিএফ বিডি বিতার্কিক পরিবার সম্মাননা-২০২১’ প্রদান করা হয় কৃষিবিদ ফিরোজ কবিরের সহধর্মিনী মোছাঃ উম্মে হাবিবা তুলি এবং মনিরুজ্জামান মুনের সহধর্মিনী রাবেয়া বসরি অদিতি কে।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট কৃষি সাংবাদিক ও এনডিএফ বিডি এর অ্যাডভাইজর টু দি চেয়ারম্যান কৃষিবিদ ফিরোজ কবির ।

বর্নাঢ্য এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল, চ্যানেল আই, দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক বাংলাদেশ প্রতিদিন এবং সারাবাংলা ডট নেট।

সারাবাংলা/আরএফ/

এনডিএফ বিডি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর