Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজশাহী বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ ডিসেম্বর ২০২১ ১৩:৩২

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় এ বছর পাসের হার ও জিপিএ-৫— দুইই বেড়েছে। এ বছরে এই বোর্ড থেকে ৯৪ দশমিক ৭১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। অন্যদিকে জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুর ১২টায় রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। এদিন সকালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফল অবমুক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজশাহী শিক্ষা বোর্ড জানিয়েছে, ২০২১ সালের পরীক্ষায় নিয়মিত ও অনিয়মিত মিলে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৮ হাজার ৭৯৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৬ হাজার ৩১৪ জন পরীক্ষার্থী। পাস করেছে ১ লাখ ৯৫ হাজার ৪০৬ জন।

এর আগে, রাজশাহী বোর্ডে ২০২০ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ, ২০১৯ সালে ৯১ দশমিক ৬৪ শতাংশ, ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৬ সালে ৯৫ দশমিক ৭০ শতাংশ এবং ২০১৫ সালে পাসের হার ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ।

এবার রাজশাহী বোর্ড থেকে ২৭ হাজার ৭০৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৯৭০ জন, ছাত্রী ১৪ হাজার ৭৩৯ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল২৬ হাজার ১৬৭ জন।

এ বছর ২৬৮টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা নিয়েছিল রাজশাহী বোর্ড। রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এবার শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৬৬৭টি। এর মধ্যে ৩৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান বোর্ডের এই ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, করোনাকালে পড়ালেখা এগিয়ে নেওয়া অনেক কষ্টকর ছিল। তারপরও শিক্ষার্থীরা পড়ালেখা করেছে। ভালো ফলাফল হয়েছে।

সারাবাংলা/টিআর

এসএসসি পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল রাজশাহী শিক্ষা বোর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর