Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেটে পাসের হার, জিপিএ-৫ বেড়েছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট
৩০ ডিসেম্বর ২০২১ ১৭:১৭

এসএসসির ফল ভালো, তাই সবাই খুশি। সিলেট সরকারি অগ্রগামী বালিকা বিদ্যালয় থেকে তোলা ছবি

সিলেট: করোনাভাইরাস সংক্রমণের মধ্যে বিকল্প পদ্ধতিতে চালু থাকা শিক্ষা কার্যক্রমের পরিপ্রেক্ষিতে এসএসসির ফল নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা ছিল সবার মধ্যেই। ফলপ্রকাশের পর যে চিত্র, তাতে সিলেট শিক্ষা বোর্ডের শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট সবার মুখে হাসি ফুটেছে। আগের তুলনায় এই বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দু’টোই বেড়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল পদ্ধতিতে এসএসসির ফল অবমুক্ত করেন। এরপর শিক্ষা বোর্ডগুলো নিজ নিজ বোর্ডের ফলপ্রকাশ করে।

বিজ্ঞাপন

ফলে দেখা যায়, সিলেট শিক্ষা বোর্ডে এ বছরের এসএসসিতে পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৮৩ পরীক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ। সে হিসাবে পাসের হার বেড়েছে ১৭ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৩১২ শিক্ষার্থী। সে হিসাবে জিপিএ-৫ আগের বছরের তুলনায় বেশি পেয়েছে ৫৭১ শিক্ষার্থী।

মোবাইলে পরীক্ষার ফল দেখার ব্যস্ততা; সরকারি অগ্রগামী বালিকা বিদ্যালয়, সিলেট থেকে তোলা ছবি

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় মোট ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ১ লাখ ১৫ হাজার ৭০০ জন। এর মধ্যে মেয়ে ৬৪ হাজার ৩১৪ জন, ছেলে ৫১ হাজার ৩৮৬ জন। অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে মেয়ে ২ হাজার ৮০৬ জন, ছেলে ২ হাজার ২৮ জন।

এদিকে, বিজ্ঞান বিভাগ থেকে সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৫১ জন।

বিজ্ঞাপন

অন্যদিকে সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৯৮ জন শিক্ষার্থী— মেয়ে ১ হাজার ২৬৫ জন, ছেলে ১ হাজার ৩৩ জন। হবিগঞ্জের জিপিএ-৫ পেয়েছে ৮৬৯ শিক্ষার্থী— মেয়ে ৫২৪, ছেলে ৩৪৫। মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪০ জন— মেয়ে ৬৪৬, ছেলে ৩৯৬। আর সুনামগঞ্জ জেলায় জিপিএ-৫ পেয়েছে ৬২৭ জন— মেয়ে ৩৭৩, ছেলে ২৫৪।

সারাবাংলা/টিআর

এসএসসির ফল সিলেট শিক্ষা বোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর