Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ আফ্রিকায় মহামারিকালীন কারফিউ প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২১ ১৭:৪৩

দক্ষিণ আফ্রিকায় মহামারিকালীন কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে মহামারির চতুর্থ ঢেউ চূড়ান্ত পর্যায়ে পৌঁছে তা এখন শেষের দিকে বলে জানিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রী মন্ডলি গুঙ্গুবেল এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, দেশে ভ্যাকসিন প্রদানের সংখ্যা, স্বাস্থ্য খাতের সক্ষমতা ও মহামারিটির গতিপথ বিবেচনা করে মধ্যরাত থেকে ভোর ৪টা পর্যন্ত জারিকৃত কারফিউ তুলে নেওয়া হয়েছে। তবে কারফিউ প্রত্যাহার করা হলেও অভ্যন্তরীণ গণসমাগম ১ হাজার ও বাইরে ২ হাজারের বেশি না করতে বিধিনিষেধ জারি হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের বিবৃতিতে বলা হয়েছে, সমস্ত সূচক ইঙ্গিত করছে, দক্ষিণ আফ্রিকায় চতুর্থ তরঙ্গের শিখর অতিক্রম করেছে। ওমিক্রন ভ্যারিয়েন্ট অন্য সকল ভ্যারিয়েন্টের তুলনায় বেশি ছড়ি পড়ার ক্ষমতা রাখলেও হাসপাতালে ভর্তির হার কম। তবে আগের মতো এখনও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। বাইরে মাস্ক না পরা এখনও ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে।

দেশটির স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানে দেখা গেছে, ২৫ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে করোনায় সংক্রমণের হার ২৯ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৫ লাখের বেশি মানুষ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ৯১ হাজার।

সারাবাংলা/আইই

ওমিক্রন ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস টপ নিউজ দক্ষিণ আফ্রিকা মহামারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর