Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃত্রিম সার সংকটের বিপরীতে জিনোম সিকোয়েন্সে উদ্ভাবনের সাফল্য

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২২ ১১:১৫

ঢাকা: কৃষকদের সরকার নির্ধারিত দামে সার না পাওয়া ছিল বিদায়ী বছরে দেশের কৃষি খাতের অন্যতম আলোচিত বিষয়। বহু বছর পর সার নিয়ে এমন আলোচনা তুঙ্গে উঠে আসে। অন্যদিকে অন্য দেশের তুলনায় আমাদের দেশের মানুষ বেশি ভাত খান— কৃষিমন্ত্রীর এমন বক্তব্যও আলোচনার জন্ম দেয়। বছরের শেষ দিকে ডিসেম্বরের প্রথম সপ্তাহে তিন দিনের বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিও শঙ্কায় ফেলে কৃষকদের। তবে বছরের একেবারে শেষভাগে এসে কৃষি গবেষকরা দেন সুখবর— দেশে প্রথমবারের মতো লবণাক্ততা ও জলমগ্ন সহিষ্ণু ধানের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন করেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিট (বিনা) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এতে দেশে ধান উৎপাদনে নতুন দিগন্তের সূচনা হবে বলে প্রত্যাশা বিজ্ঞানীদের। এমন কয়েকটি বিষয়ই গেল বছর দেশের কৃষি খাতে ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।

কথিতসার সংকটে বাড়তি দাম

দেশের বিভিন্ন স্থানে কথিত সার সংকট দেশের কৃষি খাতে বছরজুড়ে আলোচনার বিষয় ছিল। সরকার নির্ধারিত দামের চেয়ে বাড়তি মূল্যে এবার সার বিক্রি হয়েছে। রবি ও আমন মৌসুমে দেশের বিভিন্ন স্থান থেকে এমন তথ্য পাওয় যায়। সরকারের পক্ষ থেকে বারবার সার সংকট নেই বলা হলেও বাজারে সারের দাম কমছিল না। কেজিতে ২ থেকে ৪ টাকা বেশি মূল্যেও বিভিন্ন ধরনের সার বিক্রি হয়েছে। “আমদানিকারক ‘সিন্ডিকেটেও’ বেড়েছে সারের দাম!”— শিরোনামে সারের কৃত্রিম সংকটের চিত্র উঠে আসে সারাবাংলার প্রতিবেদনেও।

পরে বছরের শেষ দিকে কৃষি মন্ত্রণলায় ঘোষণা দেয়, সারের বাজার স্থিতিশীল রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। প্রতিটি সারের দোকানে লালসালুতে সারের দাম লিখে রাখার ঘোষণাও দেওয়া হয়। এদিকে, সরকারের এক গোয়েন্দা প্রতিবেদনেও নির্ধারিত দামে সার বিক্রি না হওয়ার তথ্য উঠে আসে। প্রতিবেদনে বলা হয়— আমদানিকারক, পরিবহন ঠিকাদার, ডিলারদের অসাধু সিন্ডিকেট এবং গুদামের সার আত্মসাতের কারণে কৃষকরা সরকার নির্ধারিত দামের অতিরিক্ত দামে সার কিনতে বাধ্য হচ্ছেন।

জিনোম সিকোয়েন্স উদ্ভাবন

দেশে প্রথমবারের মতো লবণাক্ততা ও জলমগ্ন সহিষ্ণু ধানের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচনের তথ্য বছরের শেষভাগে এসে জানিয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিট (বিনা) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বিনা ও বাকৃবির যৌথ এ গবেষণায় বিভিন্ন মাত্রার গামা রেডিয়েশন প্রয়োগ করে ৫০ হাজারেরও বেশি মিউট্যান্ট তৈরি করে তা থেকে নানামুখী পরীক্ষা-নিরীক্ষা শেষে এম সিক্স জেনারেশনের তিনটি উন্নত মিউট্যান্ট শনাক্ত করা হয়েছে। মিউট্যান্টগুলো প্যারেন্ট অপেক্ষা উন্নত বৈশিষ্ট্যের এবং ৮ ডিএস/এম মাত্রার লবণাক্ততা ও ১৫ দিন জলমগ্নতা সহিষ্ণু।

আমনের উঠতি মৌসুমে বৃষ্টি

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দেশে ডিসেম্বরের শুরুতে টানা তিন দিন বৃষ্টি হয়। তাতে দেশের বিভিন্ন অঞ্চলের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষকের ঘরে ওঠার অপেক্ষায় থাকা আমন ধানের। দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকরা জানান, ফসলের মাঠে কেটে রাখা ধান বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিল। মাড়াইয়ের অপেক্ষায় থাকা ধানও নষ্ট হয় কৃষকের উঠানে। তাতে মাঠে থাকা আমন ধানের এক-তৃতীয়াংশই ক্ষতির মুখে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। আমনের উৎপাদনে এর ফলে কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে।

দেশের মানুষ বেশি ভাত খায় বলে সমালোচিত কৃষিমন্ত্রী

দেশের মানুষ বেশি ভাত খাওয়ার কারণেও চালের দাম বাড়ছে— অক্টোবর মাসের এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রতি প্রায় ২০০ গ্রাম চাল খেয়ে থাকেন। কিন্তু আমাদের দেশে চাল খাওয়ার পরিমাণ প্রায় ৪০০ গ্রাম। এই পরিমাণ কমিয়ে আনতে পারলে আমাদের যে চালের উৎপাদন, সেটাকে টেকসই পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

এমন বক্তব্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়েন কৃষিমন্ত্রী। পরে কৃষি মন্ত্রণালয় থেকে ওই বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

কৃত্রিম সার সংকট জিনোম সিকোয়েন্স সালতামামি ২০২১


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর