Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ ইরানের রকেট

আন্তর্জাতিক ডেস্ক
১ জানুয়ারি ২০২২ ১২:৩৭

ছবি: আলজাজিরা

ইরানের মহাকাশে উৎক্ষেপণ করা রকেট তার লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। রকেটটি তার নির্দিষ্ট কক্ষপথে যেতে প্রয়োজনীয় গতিতে পৌঁছতে পারেনি বলে রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। খবর আলজাজিরা।

রকেট উক্ষেপণের একটি ভিডিও গতকাল শুক্রবার (৩১ ডিসেম্বর) টিভি ও অনলাইনে প্রচারের সময় ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ হোসেইনি বলেন, উৎক্ষেপণ করা রকেটটির তার কক্ষপথে যেতে প্রতি সেকেন্ডে ৭ হাজার ৬০০ মিটার গতিতে যাওয়ার দরকার ছিল। কিন্তু আমাদের রকেটটি ৭ হাজার ৩৫০ মিটার গতিতে পৌঁছাতে সক্ষম হয়েছিল।

তবে রকেটে থাকা ডিভাইসগুলো কক্ষপথে পৌঁছাতে সক্ষম হয়েছিল কি না— সে বিষয়ে কোনো মন্তব্য করেননি আহমেদ হোসেইনি। আগামীতে নিজস্ব সক্ষমতায় স্যাটেলাইট উৎক্ষেপণের প্রচেষ্টার অংশ হিসেবে ইরান এই রকেটটি ছুড়েছে বলে ধারণা করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যের বৃহত্তম ক্ষেপণাস্ত্র কর্মসূচি রয়েছে ইরানের। তবে গত কয়েক বছরে প্রযুক্তিগত সমস্যার কারণে বেশ কয়েকটি স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হয়েছেন দেশটির বিজ্ঞানীরা।

এমন সময় এই রকেটি ইরান উৎক্ষেপণ করল, যখন ২০১৫ সালে সম্পাদিত পরমাণু চুক্তি রক্ষার বিষয়ে অস্ট্রিয়াতে আলোচনায় বসেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরান। এ পরিস্থিতিতে দেশটির এই উদ্যোগের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্স।

সারাবাংলা/এনএস

ইরান রকেট উৎক্ষেপণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর