Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে রবীন্দ্রনাথের ‘বিসর্জন’

ঢাবি করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২২ ১৭:৪৯

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী যাত্রাপালার রীতি ও আঙ্গিকের নিরীক্ষামূলক উপস্থাপনায় মঞ্চস্থ হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ নাটক। আগামী ৫ জানুয়ারি পর্যন্ত প্রযোজনাটি চলবে। শনিবার (১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে প্রযোজনাটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় আগামী ২ জানুয়ারি থেকে ৫ জানুয়ারি প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬ টায় নাটকটি মঞ্চস্থ করা হবে।

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। সভাপতিত্ব করেছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান লিয়ন। প্রযোজনাটির সার্বিক সমন্বয় করেছেন তিনি।

এছাড়া, বিভাগের সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খানের নির্দেশনা ও সংগীত পরিকল্পনায় নাটকে অভিনয় করেছেন দীপম সাহা, ফারজাদ ইফতেখার, মো. আবতাহী সাদমান ফাহিম, হোসাইন জীবন, মো. রাফায়াতুল্লাহ, মো. তানভীর আহম্মেদ, মোসা. নাসরিন সুলতানা অনু, নিকিতা আযম নীলিমা হোসেন, ওবায়দুর রহমান সোহান, প্রণব রঞ্জন বালা, শাহবাজ ইশতিয়াক পূরণ, সুজানা জাহেদী, তনুশ্রী কারকুন, সায়র নিয়োগী, মুজাহিদুল ইসলাম রিফাত, রিফাত করবী, এস. এ. তানভীর, জাদিদ ইমতিয়াজ আহমেদ, প্রাণ কৃষ্ণ বনিক, ইফতি শাহরিয়ার রাইয়ান এবং প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ফৌজিয়া আফরিন তিলু, মারিয়া সুলতানা, মুনিরা মাহজাবিন প্রমুখ।

প্রযোজনাটির সমন্বয়ক এবং বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, ‘বাংলাদেশের যাত্রা পরিবেশনা আমাদের নিজস্ব (দেশজ) আঙ্গিক। বিশ্ববদ্যালয়ের শিক্ষায়তনে দায়বদ্ধতার জায়গাকে বিবেচনা করে যাত্রাপালাকে আমরা নিরীক্ষাধর্মী কার্যক্রমের আওতায় এনে উপস্থাপনাটি তৈরি করেছি। সেক্ষেত্রে রবীন্দ্রনাথের কালজয়ী নাটক ‘বিসর্জন’কে এই প্রথম বাংলাদেশে যাত্রা আঙ্গিকে পরিবেশন করার জন্য আমরা নির্ধারণ করেছি। ধর্মীয় গোড়ামির ঊর্ধ্বে গিয়ে মানবতার জয় প্রকাশ পাচ্ছে এই যাত্রাপালায়।’

সারাবাংলা/আরআইআর/পিটিএম

বিসর্জন রবীন্দ্রনাথ ঠাকুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর