Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় শনাক্ত কম, মৃত্যু বেশি

সারাবাংলা ডেস্ক
১ জানুয়ারি ২০২২ ১৮:২২

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। তবে মৃত্যুর সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৭০ জন, যা আগের দিন ছিল ৫১২ জন। একই সময়ে করোনায় মারা গেছেন চারজন রোগী যা আগের দিন ছিল দুইজন।

অন্যদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আগের দিনের চেয়ে কমেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৭৪ শতাংশ।

শনিবার (১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৫ হাজার ৭৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো মিলে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ২১৪টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ১৫ লাখ ৬ হাজার ৭০২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ২৪ হাজার ৬৭৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৪ লাখ ৮২ হাজার ২৪টি।

সংক্রমণ হার ও শনাক্তের সংখ্যা কমেছে

দেশে আগের দিন ৫১২ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৭০ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮৫ হাজার ৯০৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৭৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২০৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৯ হাজার ৩০৪ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন চারজন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৭৬ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। মৃতদের মধ্যে দুইজন পুরুষ, দুইজন নারী। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই চারজনের মৃত্যু হয়েছে।

মৃত চারজনের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন একজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন দুইজন ও ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন একজন।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় শুধু ঢাকা বিভাগে মৃত্যুর ঘটনা ঘটেছে। এদিন ঢাকা বিভাগে মারা গেছেন চারজন। এ পর্যন্ত ঢাকা বিভাগে করোনায় ১২ হাজার ২৬৫ জনের মৃত্যু হয়েছে। যা সর্বোচ্চ সংখ্যক রোগীর মৃত্যু। মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ। এই বিভাগে মারা গেছেন ৫ হাজার ৬৮৯ জন করোনা রোগী।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর