Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহ আমানতে পিসিআর ল্যাব পরীক্ষামূলক চালু

স্পেশাল করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২২ ২০:১২

চট্টগ্রাম ‍ব্যুরো: বিদেশগামীদের করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। তবে পুরোপুরি এর কার্যক্রম শুরু হতে আরও দু’দিন লাগবে।

শনিবার (১ জানুয়ারি) সকালে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর বিমানবন্দরে স্থাপিত পিসিআর ল্যাব পরিদর্শনে যান। এসময় পিসিআর ল্যাবের সার্বিক প্রস্তুতি নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর বলেন, ‘পিসিআর ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে। এখন পরীক্ষামূলক কার্যক্রম চলছে। সোমবার থেকে যাত্রীদের পূর্ণাঙ্গ সেবা দেওয়া যাবে বলে আশা করছি।’

সভায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) ল্যাব ইনচার্জ সহযোগী অধ্যাপক শাকিল আহমেদ, বিমানবন্দর ল্যাবের সমন্বক পুলক পারিয়াল ও বিমানবন্দর কর্তৃপক্ষের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

পুলক পারিয়াল বলেন, ‘ইন্টারনেটের সংযোগ বাকি আছে। আরও কিছু টেকনিক্যাল কাজ করতে হবে। এসব কাজ দুইদিনের মধ্যে শেষ হবে। সভায় সিদ্ধান্ত হয়েছে সেমবার থেকে পুরোদমে ল্যাব চালু হবে।’

এর আগে, গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থানের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ২৯ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে চালুর জন্য প্রস্তুত হয়।

গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতসহ বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি ল্যাবকে অনুমোদন দেওয়া হয়। অনুমোদন অনুযায়ী পরীক্ষার ফি নির্ধারণ করা হয় ১ হাজার ৬০০ টাকা।

অনুমোদন পাওয়া চারটি ল্যাব হল- ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট ও ল্যাবএইড লিমিটেড, কুমিল্লার মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড এবং চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি লিমিটেড।

সারাবাংলা/আরডি/এমও

করোনাভাইরাস পিসিআর ল্যাব শাহ আমানত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর