Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি পোশাক পণ্যের নূন্যতম মূল্য নির্ধারণে কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২২ ২১:৪৬

ঢাকা: তৈরি পোশাক পণ্যের নূন্যতম মূল্য ও উৎপাদন ব্যয় বেঞ্চমার্ক করার জন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিকেএমইএ) একটি যৌথ কমিটি গঠন করেছে।

শনিবার (১ জানুয়ারি) গুলশানের বিজিএমইএ পিআর অফিসে এ বিষয়ে আলোচনা ও কমিটি গঠন বিষয়ে সভা হয়। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি ফজলে শামীম এহসান, সহ-সভাপতি মো. আকতার হোসেন অপূর্ব এবং পরিচালক ইমরান কাদের তুর্য উপস্থিত ছিলেন।

বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান এর নেতৃত্বে ১৫ সদস্যের কমিটি উৎপাদন (ম্যানুফ্যাকচারিং) ব্যয়, শিল্পের প্রয়োজনীয় যোগানের (ইনপুট) ব্যয় এবং তৈরি পোশাকের রফতানি মূল্য পূঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করবে। কমিটি ইয়ার্ন, ফ্যাবিক্স, ডাইং, প্রসেসিং, অ্যামব্রয়ডারি এবং এক্সেসরিজ প্রস্তুতকারীসহ বৃহত্তর পরিধিতে স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করে সকলের অভিজ্ঞতার ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যয়, লিড টাইম এবং একটি পোশাক তৈরির সামগ্রিক ব্যয়ের ক্ষেত্রে উল্লিখিত উপাদানগুলোর কী প্রভাব পড়ে, তা খুঁজে বের করার চেষ্টা করবে।

কমিটির কার্যক্রমে পণ্যের উৎপাদন প্রক্রিয়াসহ নির্দিষ্ট স্ট্যান্ডার্ড মিনিট ভ্যালু, দক্ষতা এবং তৈরি পোশাক পণ্যের নূন্যতম মূল্য এবং উৎপাদন ব্যয় নির্ধারনে অন্যান্য প্রাসঙ্গিক কারণগুলো অন্তর্ভুক্ত থাকবে। মূল উদ্দেশ্য হলো- প্রধান প্রধান গার্মেন্টস আইটেমগুলোর সামগ্রিক উৎপাদন ব্যয় এবং সেগুলোর নূন্যতম মূল্যের যৌক্তিকতার বিষয়ে একটি সার্বিক চিত্র তুলে ধরা।

কমিটি আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলোর বোর্ডে বিস্তারিত প্রতিবেদন জমা দেবে বলে আশা করা যাচ্ছে। এই পদক্ষেপের লক্ষ্য হচ্ছে- আন্তর্জাতিক খুচরা বিক্রেতাদের কাছ থেকে নৈতিক মূল্য নিশ্চিত করা এবং স্থানীয় পর্যায়ে অসুস্থ মূল্য প্রতিযোগিতার অবসান ঘটানো।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর