Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত ও সংক্রমণ, কমেছে মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২ জানুয়ারি ২০২২ ১৭:২২

ফাইল ছবি

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। একইসঙ্গে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেড়েছে। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন এক জন। আগের দিন করোনায় আক্রান্ত হয়ে চার জন মারা গিয়েছিলেন। অন্যদিকে, আগের দিন ৩৭০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৫৫৭ জন। অন্যদিকে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আগের দিন ছিল ২ দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ২ দশমিক ৯১ শতাংশ।

বিজ্ঞাপন

রোববার (২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপ পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ১৮৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ১৩০টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৮৩২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৩১ হাজার ৩৮২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৪ লাখ ৯৪ হাজার ৪৫০টি।

বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

বিজ্ঞাপন

দেশে আগের দিন ৩৭০ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৫৫৭ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮৬ হাজার ৪৬৬ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৩৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৭২ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা হয়েছে ২৫৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৯ হাজার ৫৫৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন একজন। মারা যাওয়া ৪১ থেকে ৫০ বছর বয়সী নারী রংপুর বিভাগের। তিনি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৭৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনাভাইরাস শনাক্ত সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর