Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেমিট্যান্সে ২.৫% প্রণোদনা দিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২২ ১৯:৩৪

প্রতীকী ছবি

ঢাকা: প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর আড়াই শতাংশ হারে নগদ সহায়তা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী মানুষের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মানিলন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ফলে বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবী মানুষের কষ্টার্জিত আয় বৈধ উপায়ে দেশে আনতে উৎসাহিত করতে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে সরকার ২ শতাংশ নগদ সহায়তা বাড়িয়ে ২ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করেছে।

নির্দেশনায় আরও বলা হয়, বর্ধিত এ হার চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। অর্থাৎ প্রবাসীরা ১০০ টাকা দেশে যার অ্যাকাউন্টে পাঠাবেন তিনি ১০০ টাকার সঙ্গে আড়াই টাকা যোগ করে ১০২ টাকা ৫০ পয়সা তুলতে পারবেন।

সারাবাংলা/জিএস/পিটিএম

২.৫ শতাংশ প্রণোদনা রেমিট্যান্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর