Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তালেবান সরকার নিয়ে কথা বলে সমালোচনার শিকার ইরানের রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক
২ জানুয়ারি ২০২২ ২২:১০

অন্তর্ভুক্তিমূলক সরকার না গড়লে তেহরানের নতুন কর্তৃপক্ষকে স্বীকৃতি দেবে না ইরান। কাবুলে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত বাহাদুর আমিনিয়ান স্থানীয় টলো নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তার দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন।

ইরানের রাষ্ট্রদূত বলেন, ইসলামিক আমিরাত আফগানিস্তানের তালেবান সরকার যদি কাঠামোতে পরিবর্তন আনে এবং অন্তর্ভুক্তিমূলক সরকার গড়ে তাহলেই কেবল তেহরান স্বীকৃতি দিতে পারে। আফগান সরকারকে স্বীকৃতি দিতে অন্য দেশকেও রাজি করাতে পারে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- অন্তর্ভুক্তিমূলক সরকারের প্রস্তাব তুলে ঘুষি খেলেন মোল্লা বারাদার

তিনি বলেন, যদি কোনো গোষ্ঠী ক্ষমতায় আসে এবং তারা একটি একক জাতিগোষ্ঠীর লোকদের নিয়ে সরকার গড়ে তাহলে আমরা তা মেনে নেব না। আমরা তালেবানদের প্রতি সদয়ভাবে আহ্বান জানাই, তারা যেন একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করে।

তবে ইরানের রাষ্ট্রদূতের এমন মন্তব্যের কঠোর সমালোচনা করেছে তালেবান। কাবুল কর্তৃপক্ষের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের রাষ্ট্রদূতের এমন মন্তব্য আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা।

তালেবান সরকারের উপ-মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি রাষ্ট্রদূতের মন্তব্যের সমালোচনা করে বলেন, ইরানের সরকার বা মন্ত্রিসভা কি অন্যদের দেওয়া অন্তর্ভুক্তিমূলক সংজ্ঞা মেনে গঠিত? প্রত্যেক দেশেরই তাদের জাতীয় স্বার্থের ভিত্তিতে অন্তর্ভুক্তিমূলক সরকারের নিজস্ব সংজ্ঞা রয়েছে।

হেজব-ই-আদালত ওয়া তাওসার নেতা সাইয়েদ জাভেদ হুসেইনি ইরানের রাষ্ট্রদূতের মন্তব্যের কড়া সমালোচনা করে বলেছেন, আফগান জাতির ইচ্ছার ভিত্তিতে সরকার গড়া উচিত, অন্য কোনো দেশের হস্তক্ষেপের ভিত্তিতে নয়, বরং আফগান জাতির ইচ্ছাকে প্রাধান্য দিয়েই সরকার গড়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের গণতান্ত্রিক সরকার উৎখাত করে তালেবান। ওইদিন প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। এর কয়েক সপ্তাহ পর গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তালেবান। উগ্রবাদী গোষ্ঠীটির অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ঘনিষ্ঠ সহযোগী মোল্লা হাসান আখুন্দকে সরকারের প্রধান হিসেবে মনোনীত করে শীর্ষ নেতৃত্ব। মোল্লা আখুন্দ প্রতিবেশী পাকিস্তানের ঘনিষ্ঠ বলেও পরিচিত। তবে ওই সরকারে কোনো নারী সদস্য স্থান পাননি। এছাড়া তালেবানদের মধ্যে প্রভাবশালী কয়েকটি গোষ্ঠীর বাইরে আফগানিস্তানের অন্য কোনো জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্বও নেই।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর