Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইন পেমেন্ট সহজ করতে বিজনেস ড্যাশবোর্ড চালু করল বিকাশ

সারাবাংলা ডেস্ক
২ জানুয়ারি ২০২২ ২০:২০

অনলাইনভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং গ্রাহকদের মধ্যে লেনদেন আরও সহজ করতে প্রথমবারের মতো বিকাশ নিয়ে এলো ‘বিজনেস ড্যাশবোর্ড’ সেবা। এই বি-টু-বি (বিজনেস টু বিজনেস) সেবার কল্যাণে এখন উদ্যোক্তারা বিকাশ পেমেন্ট লিংকের মাধ্যমে সহজেই পেমেন্ট নিতে পারবেন। অ্যাকাউন্ট ব্যালেন্সসহ লেনদেনের সমস্ত বিবরণও দেখতে পারবেন এই ড্যাশবোর্ড থেকেই। ফলে অনলাইনভিত্তিক ব্যবসায়ীদের আর্থিক ব্যবস্থাপনায় আরও গতি আসবে এবং ব্যবসা পরিচালনা হবে আরও দক্ষ ও সাশ্রয়ী।

বিজ্ঞাপন

বিকাশ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড্যাশবোর্ডের মাধ্যমে পেমেন্ট লিংক পেতে উদ্যোক্তাকে প্রথমেই মার্চেন্ট অ্যাকাউন্ট বা পারসোনাল রিটেইল অ্যাকাউন্ট এবং সক্রিয় ইমেইল অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ বা নিবন্ধন করতে হবে https://business.bkash.com ওয়েব লিংকে। এরপর পাওয়া যাবে ‘পেমেন্ট লিংক’ যা মেসেজিং প্ল্যাটফর্ম, এসএমএস কিংবা ই-মেইলের মাধ্যমে শেয়ার করে নেওয়া যাবে পণ্যের পেমেন্ট।

একজন বিক্রেতা ড্যাশবোর্ড ব্যবহার করে খুব সহজেই পেমেন্ট লিংক তৈরি করে গ্রাহকের সঙ্গে শেয়ার করতে পারেন। বিক্রেতা চাইলে টাকার পরিমাণ নির্ধারিত করেও ‘ফিক্সড পেমেন্ট লিংক’ গ্রাহককে পাঠাতে পারেন। ফলে ভুল এড়িয়ে নিরাপদে ও দ্রুততার সঙ্গে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হবে।

এদিকে, ড্যাশবোর্ড সেবা চালু উপলক্ষে মার্চেন্টরা পাচ্ছেন ১০০ টাকা বোনাস। বিকাশ বিজনেস ড্যাশবোর্ডে রেজিস্ট্রেশন করার পর পেমেন্ট লিংক দিয়ে প্রথমবার ন্যূনতম ১০০ টাকার পেমেন্ট হলেই মার্চেন্ট পাবেন এই বোনাস। অফারটি চলবে পরবর্তী ঘোষণা পর্যন্ত।

বিকাশ আরও বলছে, বিকাশ পেমেন্ট সার্বিকভাবে ব্যবসায় গতিশীলতা আনছে এবং ব্যবসার পরিধি বাড়াতে ভূমিকা রাখছে। বিকাশের এই সময় সাশ্রয়ী সেবা ব্যবহার করে সারাদেশে অসংখ্য গ্রাহকের কেনাকাটা হয়েছে নিরবচ্ছিন্ন ও ক্যাশবিহীন। এই মুহূর্তে দেশজুড়ে ২ লাখ ৬০ হাজার মার্চেন্ট পয়েন্টে ৫ কোটি ৭০ লাখ গ্রাহকের যে কেউ কিউআর কোড স্ক্যান করে অথবা মার্চেন্ট নম্বর টাইপ করে অনায়াসে পেমেন্ট করতে পারেন ক্যাশ টাকার স্পর্শ ছাড়াই।

সারাবাংলা/টিআর

বিকাশ বিজনেস ড্যাশবোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর