Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২২ ১৫:২০

ঢাকা: নতুন বছরে টানা দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। সে সঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। দিন শেষে ডিএসইতে টানা ১২ কার্যদিবস পর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৭টি কোম্পানির ২৭ কোটি ৩৫ লাখ ৩৩ হাজার ৪০৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

বিজ্ঞাপন

দিনশেষে ডিএসইতে এক হাজার ৩১২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন রোববার ৮৯৪ কোটি ১৭ লাখ টাকা লেনদেন হয়। ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮২ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই শরিয়া সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫১ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৭৬ পয়েন্টে উন্নীত হয়।

অন্যদিকে সোমবার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০৬টি কোম্পানির ১ কোটি ১৪ লাখ ১৭ হাজার ৭০৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে সিএসইতে ২৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০০ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৫৪ পয়েন্টে উন্নীত হয়।

সারাবাংলা/জিএস/এমও

ডিএসই পুঁজিবাজার লেনদেন সিএসই

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর