Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবির ডিন নির্বাচন: নীল দলের প্রার্থী চূড়ান্ত, ২টিতে নেই সাদা দল

ঢাবি করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২২ ১৫:৩৭

ঢাকা বিদ্যালয়ের অনুষদগুলোর আসন্ন ডিন নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল এবং বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। অনুষ্ঠেয় দশটি অনুষদের ডিন নির্বাচনে সবকটিতেই নীল দল প্রার্থী চূড়ান্ত করলেও দুটি অনুষদে কোনো প্রার্থীই দিতে পারেনি সাদা দল। অন্যদিকে একটি অনুষদে নীল দলের পক্ষে মনোনীত হয়েছেন দুজন প্রার্থী।

গতকাল (৩ জানুয়ারি) রোববার ডিন নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। নির্ধারিত সময়ে নীল ও সাদা দলের চূড়ান্ত হওয়া শিক্ষকরা মনোনয়ন জমা দিয়েছেন।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বমোট অনুষদ আছে ১৩টি। এর মধ্যে শিক্ষা অনুষদ, ওষুধ অনুষদ এবং পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদে সরকার সরাসরি ডিন নিয়োগ দেন। বাকি ৮টি অনুষদে নির্বাচনের মধ্য দিয়ে ডিন নির্বাচিত করা হয়।

এদিকে আগামী ১৩ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনে নীল দলের পক্ষে ডিন নির্বাচনে লড়বেন—কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির, আইন অনুষদে অধ্যাপক ড. রহমত উল্লাহ, ফার্মেসি অনুষদে অধ্যাপক সীতেশ চন্দ্র, ব্যবসায় শিক্ষা অনুষদে অধ্যাপক আব্দুল মঈন, বিজ্ঞান অনুষদে অধ্যাপক আব্দুস ছামাদ, চারুকলা অনুষদে অধ্যাপক ড. নিসার হোসেন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদে অধ্যাপক জিল্লুর রহমান, জীব বিজ্ঞান অনুষদে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম মাহবুব হাসান এবং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু।

অন্যদিকে দশটি অনুষদের আটটিতে প্রার্থী চূড়ান্ত করেছে সাদা দল। সংগঠনটির পক্ষে নির্বাচনে লড়বেন কলা অনুষদে অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ব্যবসায় শিক্ষা অনুষদে অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদে অধ্যাপক এ এস এম আমানউল্লাহ, বিজ্ঞান অনুষদে অধ্যাপক এমরান কাইয়ুম, জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক আখতার হোসেন খান, ফার্মেসি অনুষদে অধ্যাপক মো. শাহ এমরান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে অধ্যাপক মো. হায়দার আলী এবং চারুকলা অনুষদে সহযোগী অধ্যাপক মো. ইসরাফিল।

বিজ্ঞাপন

নীল দলে এক অনুষদে দুজন প্রার্থী

আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের পক্ষে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে দুজন প্রার্থী মনোনীত হয়েছেন। সংগঠনটির অভ্যন্তরীণ নির্বাচনে সমান ভোট পাওয়ায় মনোনয়ন পেয়েছেন দুজন। তারা হলেন—সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক অধ্যাপক ড. সাদেকা হালিম ও ক্রিমিনোলোজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন অধ্যাপক ড. জিয়া রহমান।

তবে শেষ পর্যন্ত এই অনুষদে নীল দলের পক্ষে একজনই নির্বাচন করবেন। এই প্রসঙ্গে ক্রিমিনোলোজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন অধ্যাপক ড. জিয়া রহমান সারাবাংলাকে বলেন, ‘আমাদের যে কোনো একজন নির্বাচন করব। এ ব্যাপারে আগামীকাল আমাদের মধ্যে সিদ্ধান্ত হবে।’

দুটি অনুষদে প্রার্থী নেই সাদা দলের

অনুষ্ঠেয় ডিন নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ এবং আর্থ এন্ড এনভায়রনমেন্ট সায়েন্স অনুষদে কোনো প্রার্থী দিতে পারেনি বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

এই দুই অনুষদে প্রার্থী না থাকা প্রসঙ্গে জানতে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান সারাবাংলাকে বলেন, আমাদের প্রার্থী আছে। কিন্তু কেউই নির্বাচন করতে রাজি নন। আসলে গত ৫/১০ বছরে তাদের যে পরিমাণ শিক্ষক নিয়োগ হয়েছে, এতে করে কেউই নির্বাচন করতে ইচ্ছুক নয়। আমরা তো আর জোর করতে পারি না।

সারাবাংলা/আরআইআর/এসএসএ

ডিন নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর