Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হুতিদের কব্জায় আরব আমিরাতের অস্ত্রবাহী জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক
৩ জানুয়ারি ২০২২ ১৮:০৭

সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী একটি জাহাজ লোহিত সাগরে আটক করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ইরান সমর্থিত হুতিদের দাবি, ওই জাহাজে করে ইয়েমেনে সামরিক সরঞ্জাম পাঠানো হচ্ছিল। এ ঘটনাকে হুতিবিরোধী সৌদি নেতৃত্বাধীন জোট ‘জলদস্যুতা’ বলে আখ্যায়িত করেছে।

সোমবার (৩ জানুয়ারি) হুতিদের সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারে এক বিবৃতিতে বলেন, ওই জাহাজটি যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ইয়েমেনের সমুদ্রসীমায় প্রবেশ করে। হুবায়দা বন্দরের কাছে জাহাজটির গতিবিধি ছিল আক্রমণাত্মক।

বিজ্ঞাপন

জাহাজটি আটকের খবর প্রথম প্রকাশ করে ব্রিটিশ সামরিক বাহিনীর ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন। ব্রিটিশ সংস্থাটি জানায়, রোববার মধ্যরাতে নামহীন একটি জাহাজে আক্রমণ করেছে ইরান সমর্থিত হুতিরা। পরে জানা যায়, জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন ও এটির নাম রওয়াবি।

পরে সৌদি নেতৃত্বাধীন জোটের একটি বিবৃতি প্রকাশ হয়। এতে বলা হয়, হুতি জলদস্যুরা জাহাজটিকে আটক করেছে। ব্রিগেডিয়ার-জেনারেল তুর্কি আল-মালকি বিবৃতিতে বলেছেন, হুতি মিলিশিয়াদের অবিলম্বে জাহাজটি ছেড়ে দিতে হবে, অন্যথায় জোট বাহিনী শক্তি প্রয়োগসহ সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সারাবাংলা/আইই

সংযুক্ত আরব আমিরাত হুতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর