Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের শোভাযাত্রা, স্লোগানে মুখর সিআরবি

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ জানুয়ারি ২০২২ ২১:১৯

ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে মহানগর ছাত্রলীগ। এতে সংগঠনটির বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও আলোচনা সভা, শোভাযাত্রা ও কেক কাটাসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ছাত্রলীগ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সকালে নগরীর সিআরবির শিরিষতলায় জমায়েত হন ছাত্রলীগের নেতাকর্মীরা। মাথায় লাল টুপি, হাতে জাতীয় ও সংগঠনের পতাকা নিয়ে বিভিন্ন থানা-ওয়ার্ড এবং কলেজ থেকে আসা নেতাকর্মীদের স্লোগানে স্লোগানে মুখর ছিল সিআরবি এলাকা। নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহাম্মেদ ইমু জাতীয় পতাকা এবং সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর সংগঠনের পতাকা উত্তোলন করে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনের সূচনা করেন।

শিরিষতলার মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইমরান আহাম্মেদ ইমুর সভাপতিত্বে ও জাকারিয়া দস্তগীরের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন- নগর ছাত্রলীগের সহ-সভাপতি তালেব আলি, ইয়াছিন আরাফাত কচি, শাহীন মোল্লা, নোমান চৌধুরী, রুমেল বড়ুয়া রাহু ল,জয়নাল উদ্দিন জাহেদ, নাজমুল হাসান রুমি, ওমর ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক রনি মির্জা ও সুজন বর্মন, সাংগঠনিক সম্পাদক ইরফানুল আলম জিকু, খোরশেদ আলম মানিক ও শওকত আলি রনি, সম্পাদকমন্ডলীর সদস্য আবু তারেক রনি, হাসানুল আলম চৌধুরী সবুজ মিয়া মো. জুলফিকার, মিনহাজুল আবেদীন সানি, ওসমান গনি বাপ্পি, এম এ হালিম শিকদার মিতু, শাহরিয়ার হাসান, মাহমুদুল হাসান রনি, আবু হানিফ রিয়াদ, আব্দুল আহাদ, শফিকুল ইসলাম পারভেজ, শেখ শরফুদ্দিন সৌরভ, সাইফুল ইসলাম রুবেল এবং সহ সম্পাদক শাহজাহান সাজু, কায়সার মোহাম্মদ রাজু, শুভ ঘোষ ও সাব্বির সাকির।

ছবি: সারাবাংলা

ছবি: সারাবাংলা

সভায় ইমরান আহাম্মেদ ইমু বলেন, ‘অসাম্প্রদায়িক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার ধারণা মাথায় রেখে দেশভাগের পরপরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন। রাষ্ট্রভাষা আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, স্বাধীনতা ও স্বাধিকারের আন্দোলন, মুক্তিযুদ্ধ, দেশ গঠন, মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা তৈরিতে ছাত্রলীগ ভূমিকা রেখেছে। দীর্ঘযাত্রায় ছাত্রলীগের চলার পথ কখনোই মসৃণ ছিল না। কিন্তু বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে রেখে ছাত্রলীগের নেতাকর্মীরা এ সংগঠনকে এগিয়ে নিয়ে গেছেন। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গে ছাত্রলীগ ওতপ্রোতভাবে জড়িত। বঙ্গবন্ধুর আদর্শের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে ছাত্রলীগের নেতাকর্মীরা জীবন দিতে প্রস্তুত। বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে ছাত্রলীগ কখনোই আপস করবে না।’

জাকারিয়া দস্তগীর বলেন, ‘চট্টগ্রাম নগরীর বিভিন্ন কলেজ, থানা ও ওয়ার্ডে আমরা নতুন কমিটি করেছি। বিভিন্ন মহলের অযাচিত হস্তক্ষেপ ও বাধার পরও সুন্দরভাবে কমিটি গঠন হয়েছে এবং কার্যক্রম চলছে। নতুন কমিটি হওয়ায় অতীতের যে কোনো সময়ের তুলনায় চট্টগ্রাম নগরীতে ছাত্রলীগ এখন অনেক বেশি সক্রিয়। নেতাকর্মীরাও অনেক বেশি চাঙ্গা। তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। এর প্রমাণ হচ্ছে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতি। এমন বর্ণাঢ্য আয়োজন নিকটতম সময়ে হয়নি।’

আলোচনা সভার পর সিআরবি থেকে বের হওয়া শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করেন সংগঠনটির নেতাকর্মীরা। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন, হারুন অর রশিদ হৃদয়, বশির উল্লাহ লিটন, তওহিদুল হক কায়ছার, ইমরান হোছাইন ইমন, আরিফ উল্লাহ ওয়াহিদী, মিশন দাশ, মো. জুবায়ের বক্তব্য রাখেন।

মহসীন কলেজ ছাত্রলীগের নেতা আনোয়ার হোসেন পলাশের নেতৃত্বে পৃথকভাবে কর্মসূচি পালন করা হয়। এতে কলেজ ছাত্রলীগ নেতা রুপম সরকার, এম ইউ সোহেল, মবিন রাজ চৌধুরী, আনোয়ার আজিম শাহিন, নাজিম উদ্দীন, শিমলা তন্নী, এম এ মনির চৌধুরী, দোলন বড়ুয়া, নুর খান ফুয়াদ, মো. এরশাদ, মুহাম্মদ হাবিব, জয় ঘোষ, হাবিবুর রহমান সুজন, অনিক আহমেদ, আনিকা সুলতানা, তামজিদুর রহমান, সাকিব চৌধুরী, রবিউল হাসান, আব্দুল্লাহ আল মাহমুদ, নুর উদ্দীন ফয়সাল, আরিফুল ইসলাম, এইচ এম জাহিদ ও রাজিব মাহমুদ উপস্থিত ছিলেন।

উভয় কর্মসূচিতে ছাত্রলীগের নেতারা বলেন, বঙ্গবন্ধু যে অসাম্প্রদায়িক আদর্শের ভিত্তিতে ছাত্রলীগ গঠন করেছিলেন, সংগঠনের প্রতিটি নেতাকর্মী তা অন্তরে ধারণ করেন। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তি, স্বাধীনতাবিরোধীদের দোসর ও মৌলবাদীদের বিরুদ্ধে ছাত্রলীগ তার সংগ্রাম অব্যাহত রাখবে।

চট্টগ্রাম সরকারি কলেজেও ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন হয়েছে। কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম জাতীয় পতাকা এবং সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দেওয়া হয়। এছাড়া আলোচনা সভায় কলেজ ছাত্রলীগের নেতারা বক্তব্য রাখেন।

নগরীর ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ আ ন ম সরওয়ার আলম। তিনি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের অধিকার প্রতিষ্ঠায় ছাত্রলীগ গঠন করেছিলেন। বঙ্গবন্ধুর আদর্শের ছাত্রলীগকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্যানগার্ডের ভূমিকা পালন করতে হবে।’

সভায় অধ্যাপক সাইফুল ইসলাম, উত্তম কুমার, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান তারেক, নগর কমিটির সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম মানিক, কলেজ ছাত্রলীগ নেতা সরফুর আনাম জুয়েল, বশির আহমেদ, সাঈদুর রহমান সাকিল, আব্দুল্লাহ আল নোমান, তোফায়েল আহমেদ মামুন, কামরুল ইসলাম রাসেল, এম হাসান আলী, মিজানুর রহমান, আনসার উল্লাহ সৌরভ, শফিকুল ইসলাম সাকিল, রাকিব হায়দার, ইমাম হোসেন ইমন, শাহাদাত হোসেন হীরা, মাহফুজ হোসেন, আব্দুল আল আহাদ, অর্পণ চক্রবর্তী, আজিজুর রহমান, আব্দুল হাকিম ফয়সাল, আবু সাঈদ মুন্না, আওরাজ ভূঁইয়া রনক, জাহেদুল ইসলাম জাহেদ, সালাউদ্দিন কাদের আরজু, শেখ নিয়াজ উদ্দিন আহমেদ ফাহাদ, সোহেল তালুকদার, মিজানুর রহমান মিজান, হাসান রুমেল, আমির হোসেন, ইউসুফ আলী বিপ্লব বক্তব্য রাখেন।

এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম ছাত্রলীগের শোভাযাত্রা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর