Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাণের দাবি শহীদদের তালিকা করা হোক


১৪ ডিসেম্বর ২০১৭ ১৪:১৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা :  বাবার স্মৃতিচারণ করে শহীদ বুদ্ধিজীবী আলিম চৌধুরীর মেয়ে নুজহাত চৌধুরী বলেন, রায়েরবাজার বধ্যভূমিতে যে কালো স্তম্ভ রয়েছে সেখানেই বাবার লাশ শনাক্ত করা হয়। মাটি খোঁড়ার পর ক্ষত-বিক্ষত অবস্থায় লাশটি পাওয়া যায়।

স্বাধীনতার এতদিনেও রাষ্ট্রীয়ভাবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করা হয়নি উল্লেখ করে তিনি বলেন, সরকারের কাছে দাবি জানাই- অবিলম্বে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করা হোক। এটা আমাদের প্রাণের দাবি। বৈষয়িক কোনো লাভ না হোক, দেশ-জাতি চিরদিন শ্রদ্ধাভরে তাদের স্মরণ করবে, সম্মান করবে এটাই আমাদের চাওয়া।

যুদ্ধাপরাধীদের বিচারে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার চলছে। অনেকের সাজা হয়েছে। সরকারের কাছে আমাদের দাবি কোনো যুদ্ধাপরাধীর বিচার শেষ না হওয়া পর্যন্ত যেন ট্রাইব্যুনালের কার্যক্রম বন্ধ না হয়। আমরা দেশ পেয়েছি, ভূমি পেয়েছি, পতাকা পেয়েছি। কিন্তু রাষ্ট্রীয় চার মূলনীতি থেকে আমরা এখনো অনেক দূরে। কেননা ১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দীর্ঘদিন এদেশের ক্ষমতায় ছিল পাকিস্তানের উত্তরসূরিরা। এখন চ্যালেঞ্চ হলো অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে প্রমাণিত হয়েছে জামায়াতে ইসলাম যুদ্ধাপরাধের দল। সুতরাং যুদ্ধাপরাধের এই দলকে নিষিদ্ধ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের স্বপ্ন পূরণে এগিয়ে যেতে হবে।’

সারাবাংলা/জেএ/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর