Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতির সংলাপে ইসি পুনর্গঠনে ৪ প্রস্তাব ইসলামী ফ্রন্টের

সারাবাংলা ডেস্ক
৫ জানুয়ারি ২০২২ ২১:২৭

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে নির্বাচন কমিশন পুনর্গঠন সংক্রান্ত সংলাপে অংশ নিয়েছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট। সংলাপে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত স্থায়ী সমাধানের জন্য বিদ্যমান সাংবিধানিক ধারা সংশোধন করে স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনসহ চারটি প্রস্তাব দিয়েছে দলটি।

বুধবার (৫ জানুয়ারি) বুধবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নানের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব আল্লামা এম এ মতিন, প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ আল্লামা ড. আফজাল হোসাইন, পীরে ত্বরিকত আল্লামা সৈয়দ মুসিহুদ্দৌলা, সিনিয়র যুগ্ম মহাসচিব অধ্যক্ষ স উ ম আবদুস সামাদ ও সাংগঠনিক সচিব সৈয়দ মুজাফফর আহমদ মুজাদ্দেদী।

ইসলামী ফ্রন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাষ্ট্রপতির সংলাপে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের নেতারা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য কার্যকর নির্বাচনের জন্য স্বাধীন নির্বাচন কমিশন গঠনের প্রতি জোর দাবি জানিয়েছেন। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন পুনর্গঠনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের পক্ষ থেকে ৪ দফা লিখিত প্রস্তাবনা পেশ করা হয়।

প্রস্তাবনায় বলা হয়েছে— অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন নিয়োগের জন্য গত ৫০ বছরে কোনো সরকারই আইন করেনি। আইনের সাংবিধানিক ভিত্তি একটি কাঠামো ও বাধ্যবাধকতার নির্দেশ করে। নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত স্থায়ী সমাধানের জন্য বিদ্যমান সাংবিধানিক ধারা সংশোধন করে স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করার প্রস্তাব করেছে ইসলামী ফ্রন্ট।

প্রস্তাবনায় আরও বলা হয়েছে, নির্বাচনকালীন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয় যেমন— স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্থানীয় সরকার ও জনপ্রশাসন মন্ত্রণালয়, সংস্থাপন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে ন্যাস্ত রাখতে হবে।

অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার বা নির্বাচনকালীন সরকার ব্যবস্থা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য স্থায়ী কোনো সমাধান নয় জানিয়ে ইসলামী ফ্রন্ট বলছে, এ বিষয়ে প্রতিবেশী দেশগুলোসহ উন্নত দেশগুলোর মডেল অনুসরণ করা প্রয়োজন।

এসব প্রস্তাবনার পাশাপাশি দেশের প্রখ্যাত পাঁচ জন বিশিষ্ট ব্যক্তিকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করার প্রস্তাব রাষ্ট্রপতির কাছে করেছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট।

সারাবাংলা/টিআর

টপ নিউজ বাংলাদেশ ইসলামী ফ্রন্ট রাষ্ট্রপতির সংলাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর