Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসেম্বরে বছরের সর্বোচ্চ মূল্যস্ফীতি

স্টাফ করেসপনডেন্ট
৬ জানুয়ারি ২০২২ ২৩:৪৪

ঢাকা: গত ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু ভিত্তিতে বেড়ে দাড়িয়েছে সর্বোচ্চ ৬ দশমিক শূন্য ৫ শতাংশে, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৯৮ শতাংশ। এটি ২০২১ সালের সর্বোচ্চ মূল্যস্ফীতির রেকর্ড। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। এর বাইরে খাদ্যবহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি ৭ শতাংশ, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৮৭ শতাংশ।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এসব তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। চাল, তেল,পরিবহন খরচ এবং বিভিন্ন নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

বিবিএস জানায়, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৭ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ২০ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯০ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাড়িয়েছে ৬ দশমিক ৯৪ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৭৮ শতাংশ।

বিবিএস আরও জানায়, শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৬ শতাংশে, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৫৯ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৪ দশমিক ৪১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৩৭ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৭ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৯৯ শতাংশ।

এদিকে, গত বছরের জানুয়ারি থেকে শুরু করে ডিসেম্বর পর্যন্ত গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

টপ নিউজ বিবিএস মূল্যস্ফীতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর