Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ. এশিয়ায় নেতৃত্বে, পাশে থাকলে ২০৪১ সালে উন্নত হবে বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ জানুয়ারি ২০২২ ১৯:০৩

ঢাকা: টানা তিন মেয়াদে রাষ্ট্র পরিচালনার সুযোগ দেওয়ার কারণে জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার নিরবচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করছে বলেই বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার মধ্যে বিভিন্ন আর্থসামাজিক সূচকে নেতৃত্ব দিচ্ছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলোদেশ গড়ে তোলার জন্য তার সরকার কাজ করছে। এভাবে ভবিষ্যতেও জনগণ পাশে থাকলে সেই অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ জানান।

শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সরকারপ্রধান শেখ হাসিনা এসব কথা বলেন। আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে তিনি এই ভাষণ দিচ্ছেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো এই ভাষণ সম্প্রচার করছে।

ভাষণে জনগণকে পাশে চেয়ে শেখ হাসিনা বলেন, টানা মেয়াদে রাষ্ট্র পরিচালনার সুযোগ দিয়ে আপনারা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে সহায়তা করেছেন। এ ধারাবাহিকতা অব্যাহত রেখে আমরা একটি কল্যাণকামী, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। এজন্য অতীতে যেমন আপনারা আমাদের সঙ্গে ছিলেন, ভবিষ্যতে আমাদের সঙ্গে থাকবেন— এ আশাবাদ ব্যক্ত করছি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হ্যাটট্রিক জয়ের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার। ২০১৯ সালের ৭ জানুয়ারি মন্ত্রিসভার শপথের মাধ্যমে শুরু হয় সরকারের যাত্রা। এ নিয়ে পঁচাত্তর পরবর্তী সময়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ চতুর্থবারের মতো সরকার গঠন করে। প্রধানমন্ত্রী হিসেবেও টানা তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থবারের মতো দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের তৃতীয় বর্ষপূর্তিতে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর পাশাপাশি ভাষণে খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছাও জানান প্রধানমন্ত্রী। ভাষণে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পঁচাত্তরে নিহত জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ ও নির্যাতনের শিকার দুই লাখ নারীকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। পাশাপাশি পঁচাত্তরের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নিহত তার পরিবারের সদস্যদেরও স্মরণ করেন।

ভাষণে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামসুল হক ছাড়াও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রতি শ্রদ্ধা জানান। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন সময়ে রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে নিহত আওয়ামী লীগ নেতাদেরও স্মরণ করেন শেখ হাসিনা। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামাত জোটের ‘আগুন সন্ত্রাস’ ও পেট্রোল বোমা হামলায় নিহতদের স্মরণ করার পাশাপাশি আহত ও স্বজনহারা পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান তিনি। একইসঙ্গে এবারে সরকার গঠনের পর যেসব রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, শিক্ষাবিদসহ বিশিষ্ট ব্যক্তিরা মারা গেছেন, তাদের আত্মার মাগফিরাত কামনা করেন শেখ হাসিনা। করোনাভাইরাস মোকাবিলায় ডাক্তার, নার্স, টেকনিশিয়ানসহ সম্মুখসারির যেসব যোদ্ধা মারা গেছেন তাদেরও আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সরকারের এই মেয়াদের তিন বছর পূর্ণ হলেও টানা ১৩ বছর ধরে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ সরকার। এই ১৩ বছরে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্য দূরীকরণ, স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন, মাতৃমৃত্যু-শিশুমৃত্যুর হার হ্রাস, গড় আয়ু বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, শিক্ষার হার বৃদ্ধিসহ নানা আর্থসামাজিক সূচকে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ায় নেতৃত্ব দিচ্ছে। এটি সম্ভব হয়েছে আমাদের ওপর আস্থা রাখার ফলে।

তিনি বলেন, পর পর তিনবার রাষ্ট্র পরিচালনার সুযোগ দিয়ে আপনারা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে সহায়তা করেছেন। এ ধারাবাহিকতা অব্যাহত রেখে আমরা একটি কল্যাণকামী, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি, যেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশগুলোর কাতারে সামিল হতে পারে। এজন্য অতীতে যেমন আপনারা আমাদের সঙ্গে ছিলেন, ভবিষ্যতে আমাদের সঙ্গে থাকবেন— এ আশাবাদ ব্যক্ত করছি।

বর্তমান ও আগামী দিনের সব কার্যক্রমের কেন্দ্রে তরুণ প্রজন্ম রয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, অফুরন্ত জীবনীশক্তিতে বলীয়ান তরুণ প্রজন্মই পারে সকল কূপমণ্ডুকতা এবং প্রতিবন্ধকতা দূর করে একটি প্রগতিশীল অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে। যে বাংলাদেশের স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন। তারুণ্যের শক্তিই পারবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে। আমার দৃঢ় বিশ্বাস— আমাদের প্রজন্মের পর প্রজন্ম এগিয়ে যাবে মাথা উঁচু করে ভবিষ্যতের পানে।

সারাবাংলা/এনআর/টিআর

আওয়ামী লীগ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ভাষণ সরকারের ৩ বছর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর