Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজও সংক্রমণ ১১শ’র বেশি, শনাক্তের হার আরও বেড়েছে

সারাবাংলা ডেস্ক
৮ জানুয়ারি ২০২২ ১৭:১৭

ফাইল ছবি

আগের দিনের চেয়ে কমলেও গত ২৪ ঘণ্টাতেও করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ১১শ ছাড়িয়েছে। এ নিয়ে টানা তৃতীয় দিনের মতো করোনা সংক্রমণ ১১শ ছাড়াল। এছাড়া গত ২৪ ঘণ্টাতেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ শতাংশের বেশি। আগের দিনের তুলনায় এই হার আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় অবশ্য আগের দিনের মতোই করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন এক জন।

শনিবার (৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৮ হাজার ৫৮৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ২৭৫টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৮১৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৭৭ হাজার ৯৯৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৫ লাখ ৭১ হাজার ৮১৬টি।

বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

দেশে আগের দিন ১ হাজার ১৪৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কিছুটা কমে হয়েছে ১ হাজার ১১৬ জন। এ নিয়ে টানা তৃতীয় দিনের মতো করোনা সংক্রমণ ১১শ ছাড়াল। গত বৃহস্পতিবারে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ১ হাজার ১৪০ জনের শরীরে। আর এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জনের শরীরে।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতে এই হার আরও বেড়ে হয়েছে ৫ দশমিক ৭৯ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৭০ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা হয়েছে ১৫৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫০ হাজার ৬৮৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

আগের দিনের মতোই করোনা সংক্রমণ নিয়ে এক জন মারা গেছেন। চট্টগ্রাম বিভাগের এই নারীর বয়স ৬১ থেকে ৭০ বছর। তিনি সরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৮ হাজার ৯৯ জনের মৃত্যু হলো। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর