Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালের পুষ্টিগুণ ঠিক রাখতে রাইস পলিশিং আইনের তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জানুয়ারি ২০২২ ১৭:৫১

ঢাকা: দেশের মানবসম্পদ উন্নয়নে পুষ্টিহীনতাকে বড় প্রতিবন্ধকতা বলে মনে করছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ ক্ষেত্রে রাইস পলিশিং আইন প্রণয়ন করে চালের পুষ্টিমান নিশ্চিত করার মাধ্যমে এই পুষ্টিহীনতা দূর করার পথে এগিয়ে যাওয়া সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (৮ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বায়োফর্টিফায়েড জিংকসমৃদ্ধ ব্রি ধানের বাজার সম্প্রসারণ ও জনপ্রিয়করণ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এমন মন্তব্য করেন।

বিজ্ঞাপন

রাইস পলিশিংয়ের মাধ্যমে চালের আকার ও আকৃতি পরিবর্তন করাকে ভোক্তাদের সঙ্গে প্রতারণার সামিল বলে মনে করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী। তিনি বলেন, পলিশিং করার কারণে চালের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই তিনি খাদ্য মন্ত্রণালয়ের কাছে পরামর্শ রাখেন— রাইস পলিশিং করা বেআইনি করতে হবে। যে জাতের ধান, সে জাতের নাম করে চাল বিক্রি করতে হবে। জাত উল্লেখ না করলে চাল বিক্রি করা যাবে না।

প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বাংলাদেশ নতুন পরিকল্পনার যুগে প্রবেশ করেছে। দাতাদের প্রেসক্রিপশন না নিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন পরিকল্পনাগুলো করেছে। নয়া জাতীয় পরিকল্পনার যুগ ২০০৯ থেকে ২১০০ পর্যন্ত। এই পরিকল্পনাগুলোতে সবচেয়ে গুরুত্ব পেয়েছে মানবসম্পদ উন্নয়ন। মানবসম্পদ উন্নয়ন হলেই উৎপাদনশীলতা বাড়বে। দেশ এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, মানবসম্পদ উন্নয়নের অন্যতম বাধা হলো পুষ্টিহীনতা। এই পুষ্টিহীনতা রুখতে চালের পুষ্টিমান নিশ্চিত করতে হবে। রাইস পলিশিং বন্ধে আইন প্রণয়ন করে জনগনকে পুষ্টিহীনতা থেকে বাঁচানো সম্ভব।  তাই চালের পুষ্টিগুণ ঠিক রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

গেইন বাংলাদেশ, হারভেস্ট প্লাস, বিজনেস ইন্টেলিজেন্স ও বর্ণিক বার্তা যৌথভাবে এই গোলটেবিল আয়োজ করে। ড. রুদাবা খন্দকারের সভাপতিত্বে গোলটেবিল সঞ্চালনা করেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান।

সারাবাংলা/জেজে/টিআর

টপ নিউজ পরিকল্পনা প্রতিমন্ত্রী রাইস পলিশিং আইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর