Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওমিক্রন: ভারতের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক
৯ জানুয়ারি ২০২২ ০০:১৩

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বাড়তে থাকা সংক্রমণের মধ্যে ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) ভারতের নির্বাচন কমিশন উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, মণিপুর এবং গোয়া রাজ্যে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে। ১০ ফেব্রুয়ারি শুরু হবে ভোট গ্রহণ পর্ব। পাঁচ রাজ্যের ভোটগ্রহণ শেষ হলে একসঙ্গে গণনা হবে ১০ মার্চ।

নির্বাচন কমিশন জানিয়েছে, উত্তর প্রদেশে সাত দফায় এবং মণিপুরে দুই দফায় ভোট হবে। পাঞ্জাব, উত্তরাখন্ড ও গোয়ায় ভোট হচ্ছে এক দফায়। নির্বাচন কমিশন কোভিড প্রটোকল মেনে ভোটগ্রহণের কথা বললেও করোনা সংক্রমণের হার আরও বাড়বে বলে অনেকেই মনে করছেন।

বিশেষজ্ঞরাও বলছেন, গণতন্ত্রের দোহাই দিয়ে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। এটাই নেতাদের স্বার্থে।

ভারতের পাঁচ রাজ্যে নেতাদের শক্তি পরীক্ষা। ১৮ কোটি ৩০ লাখ ভোটারের সরকার গঠনের লড়াই। আর সেই লড়াইয়ের জন্য চরম মূল্য চোকাতে হতে পারে সাধারণ মানুষকে। কারণ গত ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমণ ২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪১ হাজারেরও বেশি। উত্তর প্রদেশেই একদিনে সংক্রমিতের সংখ্যা ৪ হাজারেরও বেশি এবং এই মুহূর্তে মোট পজিটিভ রোগী ১৬ হাজার ছাড়িয়েছে। ভোট প্রচারে মিটিং-মিছিল সংক্রমণকে আরও বাড়াতে পারে।

নির্বাচন কমিশন বলছে, পাঁচ রাজ্যেই ভ্যাকসিনেশন ৮০ শতাংশ ছাড়িয়েছে। দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিদেরই ভোটের কাজে লাগানো হবে। ভিড় এড়ানোর বিভিন্ন পদক্ষেপের কথাও বলা হয়েছে।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর