Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালকা যানের লাইসেন্সে ভারী গাড়ি চালাতেন মেঘলা’র রাকিব: র‍্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জানুয়ারি ২০২২ ১৩:২৬

ঢাকা: রাজধানীর গুলিস্তানে মুরগী পট্টি এলাকায় বাসচাপায় দুই পথচারীকে হত্যা ও তিন জন আহতের ঘটনায় মেঘলা পরিবহনের একটি বাসের চালক রাকিব শরীফকে গ্রেফতার করেছে র‍্যাব। র‍্যাব জানিয়েছে, রাকিবের ভারি যানবাহন চালানোর কোনো বৈধ লাইসেন্স নেই। তার যে লাইসেন্স রয়েছে সেটি হালকা মোটরযান চালানোর লাইসেন্স।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে কারওয়ান বাজার মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

তিনি বলেন, শনিবার (৮ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর গুলিস্তানে হানিফ ফ্লাইওভারে মেঘলা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। এসময় শেখ ফরিদ (২৮) এবং মো. বাদশা মিয়াকে (৩২) চাপা দেয়। ঘটনাস্থল থেকে এই দুইজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। এসময় আরও তিনজন আহত হন। দুর্ঘটনার পর ঘাতক চালক বাসটি রেখে পালিয়ে যায়।

আরও পড়ুন— গুলিস্তানে বাসচাপায় নিহত ২ 

তিনি আরও বলেন, এ ঘটনায় শনিবার বিকেলে নিহতের পরিবারের সদস্যরা সড়ক ও পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারায় ওয়ারী থানায় একটি মামলা করেন। যার মামলা নম্বর ৭। এরই পরিপ্রেক্ষিতে র‌্যাব ছায়া তদন্ত শুরু করে এবং জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বাড়ায়। পরে রাত ১০ টার দিকে রাজধানীর ওয়ারী এলাকা থেকে মেঘলা পরিবহনের ঘাতক বাসটির চালক মো. রাকিব শরীফকে গ্রেফতার করা হয়।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার রাকিব শরীফ জানায় সে ৭-৮ বছর থেকে মেঘলা পরিবহনে বাসের হেলপারি করে আসছে। বাসের হেলপারি করার পাশাপাশি সে ড্রাইভিংয়ের প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে বাসের হেলপারি ছেড়ে দিয়ে নিজে গাড়ি চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের ড্রাইভার হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু তার কোনো বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোনো মালিক তাকে গাড়ি চালানোর অনুমতি দেয়নি। পরবর্তীতে সে বিভিন্ন তদবিরের মাধ্যমে মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের গাড়ি সাময়িকভাবে চালানো শুরু করে। পরে ২০১৯ সালে সে হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) পায়। সেই ড্রাইভিং লাইসেন্স দিয়েই সে ভারী মোটরযান চালানো শুরু করে। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মত কোনো বৈধ ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) ছিল না।

আরও পড়ুন— মেঘলা পরিবহনের বাসটি পথচারীদের ওপর উঠে পড়ে: পুলিশ

তিনি জানান, গ্রেফতার রাকিব শরিফ জানিয়েছে ১৫ দিন আগে বাসটির মালিক সবুর মিয়ার (৫০) কাছ থেকে দৈনিক দুই হাজার ২৫০ টাকা হারে বাসটি ভাড়ায় চালানো শুরু করে সে। গতকাল বাসটি নিয়ে সকাল ৮টা ৪৫ মিনিটে ভূলতা গাউছিয়া থেকে গুলিস্তানের উদ্দেশে ছেড়ে আসে। আনুমানিক সকাল সাড়ে ৯টার দিকে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগে নামার সময় বাসটির অধিক গতি থাকার কারণে এবং ব্রেক কাজ না করায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরবর্তীতে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে আইলেনের সঙ্গে ঘেষে নামতে থাকে। এই সময় ফ্লাইওভারে অন্য একটি বাস থেকে যাত্রী নামছিল। তাদের মধ্যে হতে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। দুর্ঘটনার স্থল হতে দুই জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

কমান্ডার খন্দকার আল মঈন জানিয়েছেন, গাড়ির দৈনিক চুক্তিভিত্তিক ভাড়া মালিককে পরিশোধ করার জন্য এবং অধিক মুনাফা লাভের উদ্দেশে সে ট্রিপ সংখ্যা বাড়ানর জন্য প্রতিযোগিতামূলক বেপরোয়া গতিতে গাড়ি চালাতো। অতিরিক্ত গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে না পেরে রাকিব পথচারীদের চাপা দেয়।

সারাবাংলা/ইউজে /এসএসএ

টপ নিউজ বাসচাপায় দুই পথচারীকে হত্যা মেঘলা পরিবহন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর