Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল কর্মসংস্থান সৃষ্টিতে ২৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জানুয়ারি ২০২২ ২০:৩১

ঢাকা: দক্ষ জনবল তৈরি ও ডিজিটাল চাকরির সুযোগ সৃষ্টিতে ২৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে।

রোববার (৯ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। এতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পটি বাস্তবায়ন করবে। বিশ্বব্যাংক ও ইআরডি থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

প্রকল্পের মূল উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশে ডিজিটাল অর্থনীতি প্রসারে সহায়ক পরিবেশ তৈরি করা হবে। এছাড়া দেশীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের প্রসার ঘটানো। প্রকল্পের মাধ্যমে ডিজিটাল অর্থনীতির বিকাশের লক্ষ্যে চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলার কৌশল নির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়ন এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি ও চাকরির সুযোগ সৃষ্টি করা হবে। পাবলিক ও প্রাইভেট সেক্টরের ডিজিটাল সক্ষমতা বৃদ্ধি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ডিজিটালাইজেশন করা সম্ভব হবে। সেইসঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ দেবে।

প্রস্তাবিত প্রকল্পের মেয়াদকাল ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত। এ ঋণের বিপরীতে দশমিক ২৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। এছাড়া চার বছরের রেয়াতকালসহ ৩৪ বছরে ঋণ পরিশোধ করতে হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

ঋণ টপ নিউজ বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর