Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিস্ফোরণের মামলায় বিএনপির ১০ নেতাকর্মীর পাঁচ বছরের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২২ ১৩:৫৩

ঢাকা: ২০১৩ সালে রাজধানীর ভাষানটেক থানায় দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপির ১০ নেতাকর্মীকে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত।

সোমবার (১০ জানুয়ারি) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৯ এর বিচারক মো. আমিরুল ইসলাম এ রায় ঘোষণা করেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৪ জনকে খালাস দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন সুমন চন্দ্র, মো. জসিম, মো. আমিনুল ইসলাম, সোহেল, কাওসার, জুয়েল, আ. রহমান, শহীদ, মহসীন ও লিটন। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় ব্যক্তিরা হলেন, ইসমাইল হোসেন, আজাদ হোসেন, বকুল হোসেন, নজরুল ইসলাম, আলতাফ হোসেন, নাড় জামাল, জিলাপী বাচ্চু, চিকু জামাল ওরফে চিকনা জামাল, জলিল, শামীম, কালা বাচ্চু, সিরাজুল ইসলাম, ফিরোজ খান ও আব্দুস সালাম।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ১৬ নভেম্বর বিএনপিসহ ১৮ দল কর্তৃক ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ভাষানটেকে বিক্ষোভ মিছিলের জন্য বিএনপি ও এর অঙ্গসংঘটনের নেতা-কর্মীরা ব্যানার ককটেলসহ সমবেত হয়। খবর পেয়ে পুলিশ সেখানে যায়। পুলিশ সেখানে গিয়ে বিএনপি ও অঙ্গসংঘটনের ৫০/৬০ জন নেতাকর্মীকে দেখতে পায়। পুলিশ দেখে তারা দিগ্বিদিক ছোটাছুটি করে। পুলিশ সেখান থেকে ১০ জনকে আটক করে। আব্দুর রহমান নামে এক আসামির কাছ থেকে তাঁতি দলের ব্যানার, সুমন, জসিম, আমিনুল, সোহেল, জুয়েলের কাছ থেকে ককটেল উদ্ধার করে। আটক আসামিরা পুলিশের জিজ্ঞাসাবাদে জানায়, তারা এসব ককটেল বিস্ফোরন ঘটিয়ে জনমনে আতঙ্ক, জীবন ও সম্পত্তি বিনষ্ট করার জন্য একত্রিত হয়েছিল। তাদের সাথে আরও কয়েকজনও সেখানে ছিল। তারা কৌশলে পালিয়ে যায়।

বিজ্ঞাপন

২০১৩ সালের ১৬ নভেম্বর ভাষানটেক থানার সাব-ইন্সপেক্টর জাহিদুল ইসলাম নাশকতার অভিযোগে বিস্ফোরক দ্রব্য আইনে মামলাটি দায়ের করেন

২০১৪ সালের ১ মার্চ মামলাটি তদন্ত করে একই থানার সাব-ইন্সপেক্টর মো. আসাদুজ্জামান আদালতে ২৪ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। ২০১৭ সালের ১৩ এপ্রিল আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন আদালত।

সারাবাংলা/এআই/একে

ককটেল বিস্ফোরণ টপ নিউজ বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর