Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আ.লীগের অধীনে নির্বাচন নিয়ে বাম জোটে বিভক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২২ ১৪:৪১

ঢাকা: বাম গণতান্ত্রিক জোটের আয়োজনে সংবাদ সম্মেলন, সেখানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক শাহ আলম বলেন, আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত তারা নেননি। এরপরই জোটের সমন্বয়ক এবং বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, বর্তমান পরিস্থিতিতে জাতীয় নির্বাচনে যাওয়ার পরিস্থিতি নেই।

সোমবার (১০ জানুয়ারি) সিপিবি কার্যালয়ের সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এই সরকারের অধীনে নির্বাচনে বাম জোট অংশ নেবে কি না? এর জবাবে সিপিবির সাধারণ সম্পাদক এবং বাম জোটের সমন্বয়ক সাইফুল হক তাদের অবস্থান তুলে ধরেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে আইন করে নির্বাচন কমিশন গঠনের আহ্বান জানানো হয়। একইসঙ্গে, নির্বাচনের আগে বর্তমান সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করার দাবি জানান বাম জোট নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাইফুল হক বলেন, রাজপথে আছি। জীবনের ঝুঁকি নিয়ে অতীতে দেশ ও জনগণের দাবি আদায় করতে সক্ষম হয়েছি। আইন করে নির্বাচন কমিশন গঠন করা না হলে লড়াই ছাড়া কোনো পথ থাকবে না। তাই, সরকারকে বলছি সোজা পথে হাঁটেন। আর সোজা পথে না হাঁটলে লড়াইয়ের মাধ্যমে রাজনৈতিকভাবে পিছু হটানো হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, রাষ্ট্রপতি সংলাপ প্রহসনের। প্রধানমন্ত্রী তথা সরকারি দলের তালিকা ও ইচ্ছার বাইরে নতুন নির্বাচন কমিশন গঠন করার সুযোগ নেই। রাষ্ট্রপতি ইচ্ছা করলেও পারবেন না ফলে রাষ্ট্রপতিকে সরকারের পছন্দসই ব্যক্তিদের নিয়েই নির্বাচন কমিশন গঠনের ঘোষণা দিতে হবে। এ পরিস্থিতিতে দেশ নির্বাচন ও শাসনতান্ত্রিক গভীর সংকট আরও ঘনীভূত করবে এবং দেশকে আরও বিপদের দিকে ঠেলে দেবে।

বিজ্ঞাপন

বাম গণতান্ত্রিক জোট মনে করে, এ সংকট রাজনৈতিক। তাই রাষ্ট্রপতির ওপর ভর দিয়ে থেকে সামনে রেখে এই সংকট সমাধান হবে না। এজন্য অবিলম্বে রাজনীতিক উদ্যোগ নিয়ে দেশে ক্রিয়াশীল রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতের ভিত্তিতে আইন প্রণয়নের সাংবিধানিক নির্দেশনা অনুযায়ী নতুন নির্বাচন কমিশন কটনের উদ্যোগ হওয়ার দাবি করছে। একইসঙ্গে, নির্বাচনকালীন নিরপেক্ষ তদন্ত সরকার গঠনের জরুরি প্রশ্ন সরকারকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতায় দাবি করেন।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বাম গণতান্ত্রিক জোট

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর