Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কোপাসের জরিপে গবেষণায় দ্বিতীয় রাবি

রাবি করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২২ ১৬:২১

রাবি: স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দ্বিতীয় অবস্থানে রয়েছে। গবেষণা সংশ্লিষ্ট পরামিতির নিরিখে স্কোপাসের ‘সায়েন্টিফিক বাংলাদেশ’ নামের একটি অনলাইন ম্যাগাজিনে এ তথ্য প্রকাশিত হয়।

জরিপ অনুযায়ী, ২০২১ সালে দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক জার্নালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে। সেই সূত্র অনুসারে তালিকার শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ এক হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি।

বিজ্ঞাপন

তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি। ৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে ৫ম স্থানের নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ের এই র‍্যাংকিং প্রকাশ করেছে।

গবেষণা ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ অবস্থান সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘এটি আমাদের জন্য আশাব্যঞ্জক। যদিও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন থেকে অচলায়তন ছিল, তারপরেও আমাদের শিক্ষকরা গবেষণার কাজ করে গেছেন। এছাড়াও, আমরা এই প্রশাসন দায়িত্ব নেওয়ার পর থেকে গবেষণার কাজকে আরও বেগবান করার জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।’

বিজ্ঞাপন

তবে ঢাবির তুলনায় এত কম সংখ্যক প্রবন্ধ প্রকাশনার ব্যাপারে তিনি বলেন, ‘গবেষণা ক্ষেত্রে সরকারের বরাদ্দকৃত অর্থ অনেকটাই অপ্রতুল। আমাদের গবেষণা সংখ্যা আরও বৃদ্ধি পেত; কিন্তু আমাদের যেসব শিক্ষক বিদেশে যায় তারা তাদের গবেষণা পত্র প্রকাশ করার সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করেন না।’

সারাবাংলা/পিটিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কোপাস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর